রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে ট্রাম্পকে ফোন ইমরানের

দু'জনের মধ্যে প্রায় ১৭ মিনিট কথা হয়েছে।

Updated By: Aug 16, 2019, 09:51 PM IST
রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে ট্রাম্পকে ফোন ইমরানের

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক মঞ্চে মুখ বাঁচাতে চেষ্টার খামতি রাখছেন না ইমরান খান। পাকিস্তানের আবেদনে সাড়া দিয়ে রাষ্ট্রসঙ্ঘে কাশ্মীর ইস্যু তুলেছে চিন। বেজিংয়ের দাবিতে কাশ্মীর নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে রাজি হয়েছে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। বৈঠকের ঠিক আগে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে ফোন করেন পাক প্রধানমন্ত্রী। 

পাকিস্তান সরকারের সূত্রে খবর, রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে কাশ্মীর নিয়ে ট্রাম্পের সঙ্গে কথা বলেন ইমরান। দু'জনের মধ্যে প্রায় ১৭ মিনিট কথা হয়েছে।

বলে রাখি, কাশ্মীর নিয়ে এখনও পর্যন্ত আন্তর্জাতিক মহলে ইতিবাচক সাড়া পায়নি পাকিস্তান। কোনও দেশই পাশে দাঁড়ায়নি তাদের। মার্কিন যুক্তরাষ্ট্রও ইতিমধ্যে স্পষ্ট করে দিয়েছে, কাশ্মীর ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয়।

জম্মু-কাশ্মীর থেকে অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহার করেছে ভারত সরকার। তারপর থেকে রাষ্ট্রসঙ্ঘের মধ্যস্থতা চাইছে ইসলামাবাদ। ইতিমধ্যে রাষ্ট্রসঙ্ঘ পাকিস্তানকে সিমলা চুক্তির কথা স্মরণ করিয়ে দিয়ে জানিয়েছে, ৩৭০ অনুচ্ছেদ ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে আলোচনা চেয়ে ৬ অগাস্ট চিঠি দেন পাক বিদেশমন্ত্রী কুরেসি। পাকিস্তানের পাশে দাঁড়ায় তাদের বন্ধু রাষ্ট্র চিন। বেজিংয়ের আবেদনে রুদ্ধদ্বার বৈঠকে সম্মত হয় রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। 

আরও পড়ুন- পাকিস্তানের বালুচিস্তানে মসজিদে বিস্ফোরণ, মৃত ৫ 
  

.