Imran Khan Live: স্লগ ওভারেই যবনিকা পতন! বিরোধী পেসে ক্লিন বোল্ড 'ক্যাপটেন' ইমরানের সরকার

 ভোট শুরু হতেই ইস্তফা দিলেন ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার এবং ডেপুটি স্পিকার দু'জনেই। 

Updated By: Apr 10, 2022, 08:38 AM IST
Imran Khan Live: স্লগ ওভারেই যবনিকা পতন! বিরোধী পেসে ক্লিন বোল্ড 'ক্যাপটেন' ইমরানের সরকার

নিজস্ব প্রতিবেদন:  অবশেষে ভাগ্যের শিকে আর ছিঁড়ল না ইমরান খানের(Imran Khan)। শনিবার গোটা দিন ধরেই তাঁর সরকারের বিরুদ্ধে অনাস্থাভোটকে(No-Confidence Vote) কেন্দ্র করে একের পর এক নাটক দেখে পাকিস্তান(Pakistan)। তারপর একটা সময় তা পিছিয়ে যায় সেখানকার সময় রাত ৮টা পর্যন্ত। ফের সুপ্রিম কোর্টের(Pakistan Supreme Court) নির্দেশ মেনে সেখানকার সময় রাত ১২টার আগেই হয় ভোটাভুটির কাজ শুরু হয়। ৩৪৪ আসনের পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলিতে(Pakistan National Assembly) তাঁর সরকারের বিরুদ্ধে অনাস্থা আনতে বিরোধীদের দরকার ছিল ১৭২ ভোটের। কিন্তু শেষ পর্যন্ত আরও ৪টি ভোট বেড়ে তা দাঁড়ায় ১৭৬-এ। ফলে সেখানে পতন হয় তেহরিক-এ-ইনসাফ পার্টি পরিচালিত ইমরাম খান সরকারের।

পাক সংবাদমাধ্যমের খবর, শনিবার আনাস্থাভোট করাতে চাইছিলেন না ন্য়াশনাল অ্য়াসেম্বলির স্পিকার। যদিও পরে চাপে পড়েই সেই ভোটাভুটিতে রাজি হন তিনি। তবে, ভোট শুরু হতেই ইস্তফা দিলেন ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার এবং ডেপুটি স্পিকার দু'জনেই। প্রশ্ন উঠে স্পিকার এবং ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে কে অনাস্থা ভোট পরিচালনা করবেন?

প্রসঙ্গত, আগে থেকেই অনুমান ছিল যে আর কোনও ভাবেই সরকার টেকাতে পারবেন না তিনি। তাই, এদিনের ভোটাভুটিতে অংশই নেয়নি তাঁর দল। অনাস্থা ভোট শুরু হওয়ার আগেই পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলি ছেড়ে বেরিয়ে যান তেহরিক-এ-ইনসাফ পার্টির সাংসদরা। ইমরান খান নিজেও সেখানে হাজির হননি একবারের জন্যও।  

Live Updates-

8.10 am: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তার সরকার রাখতে ব্যর্থ এবং শনিবার তার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ অনাস্থা প্রস্তাব এসেছ। অনাস্থার কারণে ক্ষমতাচ্যুত হওয়া পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী তিনিই। 

8.20 am: পাকিস্তান জাতীয় পরিষদের ১৭৪ জন সদস্য ৩৪২-সদস্যের হাউসে প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন যখন খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর সদস্যরা ভোটের সময় অনুপস্থিত ছিলেন।

1:33 AM- অবশেষে যবনিকা পতন। মাঝরাতেই ভোটাভুটিতে পতন হল ইমরান খানের সরকারের। ৩৪৪ আসনের পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলিতে তাঁর সরকারের বিরুদ্ধে অনাস্থা আনতে বিরোধীদের দরকার ছিল ১৭২ ভোটের। কিন্তু শেষ পর্যন্ত আরও ৪টি ভোট বেড়ে তা দাঁড়ায় ১৭৬-এ। ফলে, পতন হল ইমরান খানের সরকারের। সূত্রের খবর, তিনি ইসলামাবাদ ছেড়ে রাতেই বেরিয়ে গেছেন ফল ঘোষণা হওয়ার পর।

1:26 AM- ভোটাভুটি শুরু হওয়ার আগেই সেখান থেকে বেরিয়ে যান তেহরিক-এ-ইনসাফ পার্টির  সদস্যরা। 

এরপরই শুরু হয় ইমরানের বিরুদ্ধে আনা অনাস্থা ভোট। পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলিতে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে সেখানকার সময় রাত ১২টার আগেই হয় ভোটাভুটি। শুরু হয়েই চার মিনিটের জন্য স্থগিত করা হয় অধিবেশনের অনাস্থা ভোটের প্রক্রিয়া।

1:16 AM: এই অনাস্থা ভোটকে কেন্দ্র করে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আগে থেকেই তৎপর ছিল প্রশাসন। তৈরি রাখা হয় হাসপাতাল থেকে অন্যান্য জরুরি পরিষেবা। 

আরও পড়ুন- No confidence against Imran: পিছিয়ে যাচ্ছে অনাস্থাভোট! মুলতুবি পাক সংসদের অধিবেশন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.