Salman Rushdie: বড় সম্মানে ভূষিত সলমান রুশদি, 'গোপনে' এসে প্রকাশ্যে নিলেন সেই অ্যাওয়ার্ড

 পুরস্কার গ্রহণ করার পর রুশদি বলেন, 'রহস্যময় অতিথি হওয়ার জন্য আমি ক্ষমা চাইছি। তবে নিজেকে আমার মোটেই রহস্যময় লাগছে না। উপরন্তু লুকিয়ে থাকা জীবনটাকে আরও সহজ করে দিয়েছে'।

Updated By: Nov 16, 2023, 03:15 PM IST
Salman Rushdie: বড় সম্মানে ভূষিত সলমান রুশদি, 'গোপনে' এসে প্রকাশ্যে নিলেন সেই অ্যাওয়ার্ড
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'লাইফটাইম ডিস্টার্বিং দ্য পিস অ্যাওয়ার্ড' পেলেন বিতর্কিত ও প্রখ্যাত লেখক সলমান রুশদি। ভাক্লাভ হ্যাভেল সেন্টারের পক্ষ থেকে ১৪ নভেম্বর এই পুরস্কার পেলেন তিনি। পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে লেখক উপস্থিত থাকলেও তাঁর উপস্থিতি গোপন রাখা হয়। পুরস্কার নিতে মঞ্চে ওঠার পরই জানা যায় অনুষ্ঠানে প্রথম থেকেই ছিলেন রুশদি। গত বছর নিউ ইয়র্কে রুশদির ওপর হামলার কারণে তাঁর ডান চোখে দৃষ্টিশক্তি কমে যায় এবং হাতে সমস্যা দেখা দেয়। সম্ভবত, সে কারণেই এই গোপনীয়তা। 

আরও পড়ুন, Earthquake Hits Pakistan: আতঙ্ক! এবার কেঁপে উঠল পাকিস্তানও, শ্রীলঙ্কা ও লাদাখের পরে ফের...

রুশদির 'স্যাটানিক ভার্সেস' বইটি প্রকাশের পর তাঁর উপর আক্রমন আসে এমকী একের পর এক সমস্যার সম্মুখীন হন তিনি। এরপর তাঁর বিরুদ্ধে ফতোয়াও জারি করা হয়, হুমকি দেওয়া হয়। অবশেষে ২০২২ সালের আগস্টে ছুরি হামলা হয় সলমান রুশদির উপর। যার পর থেকেই তিনি বছরের বেশিরভাগ সময় আত্মগোপন করে থাকেন। 

দ্য ইন্ডিপেন্ডেন্টের খবর অনুযায়ী, পুরস্কার গ্রহণ করার পর রুশদি বলেন, 'রহস্যময় অতিথি হওয়ার জন্য আমি ক্ষমা চাইছি। তবে নিজেকে আমার মোটেই রহস্যময় লাগছে না। উপরন্তু লুকিয়ে থাকা জীবনটাকে আরও সহজ করে দিয়েছে'। হ্যাভেল সেন্টার, পূর্বে ভাক্লাভ হাভেল লাইব্রেরি ফাউন্ডেশন, চেক নাট্যকার এবং রাষ্ট্রপতিকেও শ্রদ্ধা জানিয়ে ২০১২ সালে প্রতিষ্ঠিত হয়। এই কেন্দ্রটির মূল লক্ষ্য মানবাধিকার এবং মুক্ত মত প্রকাশের জন্য হ্যাভেলের ঐতিহ্যকে সমুন্নত রাখা। ২০১১য় তাঁর মৃত্যুর পর তাঁর আদর্শ ও নীতির প্রচারের মাধ্যমে এই মূল্যবোধের প্রতি তাঁর দায়বদ্ধতার প্রমাণ হিসেবে এটি কাজ করে।

সলমান রুশদি তাঁর বক্তব্যে হ্যাভেলের সঙ্গে তাঁর বন্ধুত্বের কথা উল্লেখ করেছেন এবং রুশদির আত্মগোপনের সময় হ্যাভেল কীভাবে তাঁকে এবং তাঁর শিল্পকে সমর্থন করেছিলেন, সে কথাও উল্লেখ করেছেন তিনি। প্রসঙ্গত, এদিন রুশদি তাঁর নতুন বই 'নাইফ : মেডিটেশন আফটার অ্যান অ্যাটেম্পট মার্ডার'-এর ঘোষণা করেন। 

আরও পড়ুন, Israel-Palestine Conflict: ইউক্রেনকে কয়েক হাজার কোটি টাকার অস্ত্র বেচেছে পাকিস্তান! রাশিয়ার সঙ্গে সংঘাত?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.