Afghanistan: হেলিকপ্টার থেকে ঝুলন্ত-মানবের রহস্য ফাঁস

ভিডিয়োয় যে দাবি করা হয়েছে তা মিথ্যা। 

Updated By: Sep 3, 2021, 11:49 PM IST
 Afghanistan: হেলিকপ্টার থেকে ঝুলন্ত-মানবের রহস্য ফাঁস

নিজস্ব প্রতিবেদন: হেলিকপ্টার থেকে এক ব্যক্তিকে ঝুলিয়ে মেরে ফেলেছে তালিবান। মঙ্গলবার এই ভিডিয়ো ভাইরাল হয় নেট মাধ্যমে। ওই ব্যক্তি নাকি মার্কিনীদের দোভাষীর কাজ করতেন। ওই ভিডিয়ো নিয়ে শুরুতেই প্রশ্ন উঠেছিল। তথ্য যাচাই ওয়েবসাইট boomlive.in জানিয়েছে, ওই ভিডিয়োয় যে দাবি করা হচ্ছে তা সর্বৈব মিথ্যা। লোকটি জীবিত। এবং তিনি হেলিকপ্টারে ঝুলে থাকার জন্য বিশেষ সরঞ্জামও পরে আছেন।      

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি ভিডিয়ো। যেখানে দেখা যাচ্ছে, আকাশে উড়ছে মার্কিন ব্ল্যাকহক হেলিকপ্টারে (Blackhawk)। তাতে ঝুলছে একজন মানুষ। ঝুলন্ত ওই মানুষটিকে নিয়েই আফগানিস্তানের আকাশে উড়ছে কপ্টারটি। ভয়ানক এই ভিডিয়ো দেখে শিউরে উঠছেন নেটিজেনরা। এটাই তালিবানের আসল রূপ! ক্ষোভ প্রকাশ করছেন অনেকে। তথ্য যাচাই ওয়েবসাইট boomlive.in জানিয়েছে, এক তালিব পতাকা লাগাতে হেলিকপ্টারে ঝুলে ছিল। সে বেচে রয়েছে। 

আরও পড়ুন: Drone attack: এবার Saudi-র বিমানবন্দরে ড্রোন হামলা, বহু ক্ষয়ক্ষতির আশঙ্কা

আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরে যাওয়ার পর, আমেরিকার অস্ত্রশস্ত্রেরও দখল নিয়েছে তালিবান (Taliban)। অত্যাধুনিক মার্কিন কপ্টার থেকে শুরু করে যুদ্ধাস্ত্র, সবই এখন তাদের হাতে। এই পরিস্থিতিতে একটা সময় যারা আমেরিকা বা অন্যদেশের হয়ে কাজ করেছিল, এবার বাড়ি বাড়ি গিয়ে সেই সমস্ত আধিকারিকদের খোঁজ শুরু করেছে জেহাদি সেনা। 

আরও পড়ুন: Afghanistan: 'বশ্যতা মানো, নইলে নিশ্চিত মৃত্যু', বাড়ির দরজায় Taliban-এর হুমকি

পাশাপাশি বাড়ির দরজায় ঝুলয়ে দেওয়া হচ্ছে নোটিস। যেখানে লেখা, 'বশ্যতা মেনে নাও, নইলে নিশ্চিত মৃত্যু'। এক বিদেশী সংবাদ সংস্থা সূত্রে খবর, বাড়ি বাড়ি গিয়ে কার্যত সাধারণ মানুষকে হুমকি দিচ্ছে তালিবান (Taliban)। তাদের প্রকাশ্য আদালতে সাধারণ মানুষকে হাজিরা দিতে বলা হচ্ছে। যদি কেউ হাজিরা এড়াও, সেক্ষেত্রেও মৃত্য়ুদণ্ডের নির্দেশ দিচ্ছে জেহাদিরা।