Afghanistan Crisis: ক্ষেত্র প্রস্তুতই ছিল, আমেরিকা সরতেই পঞ্জশিরে জোর তালিবানি হামলা

সংঘর্ষে হত ৮ জন যোদ্ধার মৃত্যু ঘটেছে বলেই জানা গিয়েছে।

Updated By: Aug 31, 2021, 08:28 PM IST
Afghanistan Crisis: ক্ষেত্র প্রস্তুতই ছিল, আমেরিকা সরতেই পঞ্জশিরে জোর তালিবানি হামলা

নিজস্ব প্রতিবেদন: পঞ্জশির তালিবানের গলার কাঁটা হয়েই ছিল। কেননা এখনও পঞ্জশির তালিবানের কাছে আত্মসমর্পণ করেনি। পঞ্জশিরের বিরুদ্ধে যুদ্ধও শুরু করেছিল তালিবান। সফল হয়নি। এবার আমেরিকা সেনা সরিয়ে নেওয়ার পরেই তালিবান আর একবার জোরালো আক্রমণ চালাল পঞ্জশিরে।  

সময়ের আগেই আফগানিস্তান (Afghanistan) থেকে সেনা সরিয়ে নিয়েছে আমেরিকা। আর এর কয়েক ঘণ্টার মধ্যেই আফগানিস্তানের একমাত্র বিরোধী ঘাঁটি পঞ্জশিরে হামলা চালাল তালিবান। সোমবার রাতের ওই হামলায় দু'পক্ষেরই ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। তবে সংঘর্ষে ৭-৮ জন তালিবান যোদ্ধার মৃত্যু হয়েছে বলে দাবি আহমেদ মাসুদের মুখপাত্রের।

আরও পড়ুন: Chris Donahue: অজান্তেই ইতিহাস সৃষ্টি করে ফেললেন যে মার্কিন সেনা!

নর্দার্ন অ্যালায়েন্সের নেতা মাসুদই পঞ্জশির রক্ষা করে চলেছেন। তবে সম্প্রতি একটি খবরে দাবি করা হয়েছিল, আন্তর্জাতিক সাহায্য এবং রসদের অভাবে মাসুদ বাহিনী ক্রমশ দুর্বল হয়ে পড়ছে। মাসুদ শিবির অবশ্য এই বক্তব্যের সত্যতা স্বীকার করেনি।

সোমবার তালিবান (Taliban) মুখপাত্র দাবি করেছিলেন, পঞ্জশিরের দখল নেওয়া শুধু সময়ের অপেক্ষা। এ দিকে মাসুদবাহিনীর বক্তব্য, শুধু পঞ্জশিরের জন্যই নয়, তাঁরা গোটা আফগানিস্তানের জন্যই লড়ছেন।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan Crisis: দোহায় তালিবানের সঙ্গে বৈঠক ভারতের