India-Bangladesh Oil Pipeline: বন্ধুত্বের হাত মোদীর! এবার 'মৈত্রী পাইপলাইন' ধরে ভারত থেকে ডিজেল পৌঁছবে বাংলাদেশে...

India-Bangladesh Oil Pipeline: ওইদিকে, নতুন পাইপলাইনের সূচনায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের কারণে বহুদেশে জ্বালানি সংকট তৈরি হয়েছে। সেইসময়ে এই মৈত্রী পাইপলাইন বাংলাদেশের জ্বালানি নিরাপত্তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

Updated By: Mar 18, 2023, 08:12 PM IST
India-Bangladesh Oil Pipeline: বন্ধুত্বের হাত মোদীর! এবার 'মৈত্রী পাইপলাইন' ধরে ভারত থেকে ডিজেল পৌঁছবে বাংলাদেশে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত-বাংলাদেশের মধ্যে তেল পাইপলাইনের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুদেশের মধ্যেকার ওই পাইপ লাইনের নাম দেওয়া হয়েছে 'ফ্রেন্ডশিপ পাইপলাইন'। ওই পাইপলাইনের মধ্যে দিয়ে ভারতের অসম থেকে বাংলাদেশের ১৬ জেলায় পৌঁছে যাবে ডিজেল। এর ফলে দুদেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুদৃড় হবে।

আরও পড়ুন-কম্বলকাণ্ডে গ্রেফতার জিতেন্দ্র তিওয়ারি, নয়ডা গিয়ে বিজেপি নেতাকে ধরল পুলিস  

ওই প্রকল্পে বাংলাদেশের দিকে লাইন পাততে খরচ হয়েছে ২৮৫ কোটি টাকা। গোটা প্রকল্পের খরচ ৩৭৭ কোটি। ভার্চুয়ালি ওই উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বলেন, ২০১৮ সালে ওই পাইপলাইন পাতার কাজ শুরু হয়। এবার এই লাইন দুদেশের সম্পর্কের এক নতুন দিকে খুলে দেবে। গত কয়েক বছরে বাংলাদেশ দ্রুত উন্নতি করছে। সেই উন্নয়নে শরিক হতে পারে প্রতিটি ভারতবাসী গর্বিত।

বর্তমানে রেল যোগে ৫১২ কিলোমিটার পথ পার করে বাংলাদেশে সরবারহ করা হয় ডিজেল। এবার ১৩১.৫ কিলোমিটার ওই পাইপলাইনের মাধ্যমে বছর ১০ লাখ টন ডিজেল বাংলাদেশে সরবারহ করা হবে অসমের নামালিগড় থেকে। এর ফলে পরিবহণ খরচ যেমন কমবে তেমনি কার্বন নিস্ররণও কমবে বলে মন্তব্য করেন মোদী।

ওইদিকে, নতুন পাইপলাইনের সূচনায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের কারণে বহুদেশে জ্বালানি সংকট তৈরি হয়েছে। সেইসময়ে এই মৈত্রী পাইপলাইন বাংলাদেশের জ্বালানি নিরাপত্তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। পাইপ লাইনের মধ্যমে ডিজেল আসার ফলে আমদানী খরচ একধাপে এনেকটাই নেমে যাবে। অন্যদিকে, বাংলাদেশের ১৬ জেলায় ডিজেলের সরবারহ স্থিতিশীল থাকবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.