Russia-Ukraine War: অবিলম্বে যুদ্ধ বন্ধ হোক, রাষ্ট্রসংঘে উদ্বেগ প্রকাশ ভারতের

অবিলম্বে যুদ্ধ বন্ধ করার আর্জি জানিয়েছে দেশ।

Updated By: Mar 1, 2022, 07:16 AM IST
Russia-Ukraine War: অবিলম্বে যুদ্ধ বন্ধ হোক, রাষ্ট্রসংঘে উদ্বেগ প্রকাশ ভারতের
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: রাশিয়ার আক্রমণে ইউক্রেনের (Russia-Ukraine war) পরিস্থিতি নিয়ে আতঙ্কিত ভারত। অবিলম্বে যুদ্ধ বন্ধ করার আর্জি জানিয়েছে দেশ। ভারত, ইউক্রেনের অবনতিকর পরিস্থিতির জন্য "গভীরভাবে উদ্বিগ্ন" এবং অবিলম্বে যুদ্ধ বন্ধ করার এবং শত্রুতা শেষ করার আহ্বান করেছে। ভারতের মন্তব্য, দুই দেশের মধ্যে যা মতপার্থক্য শুধুমাত্র সৎ, আন্তরিক এবং মজবুত আলোচনার মাধ্যমে দূর করা যেতে পারে।

জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত টি এস তিরুমূর্তি সোমবার ইউক্রেনের উপর জাতিসংঘের সাধারণ পরিষদের একটি বিরল জরুরি অধিবেশনে (UNGA) বলেছেন যে,  নয়াদিল্লি এখনও ইউক্রেনে আটকা পড়া ভারতীয় নাগরিকদের অবিলম্বে এবং জরুরি ভিত্তিতে সরিয়ে নেওয়ার প্রচেষ্টা করার জন্য যা যা করা যায় তা করছে। তিনি আরও বলেন, "ভারত গভীরভাবে উদ্বিগ্ন যে ইউক্রেনের পরিস্থিতি ক্রমাগত অবনতির দিকে যাচ্ছে। আমরা অবিলম্বে হিংসা বন্ধ এবং শত্রুতা শেষ করার জন্য আমাদের আহ্বান পুনর্ব্যক্ত করছি।''

তিনি বলেন, ''আমাদের সরকার দৃঢ়ভাবে বিশ্বাস করে যে কূটনীতির পথে ফিরে আসা ছাড়া আর কোনও বিকল্প নেই।'' উল্লেখ্য যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাশিয়ান ফেডারেশন এবং ইউক্রেনের নেতৃত্বের সঙ্গে তাঁর সাম্প্রতিক কথোপকথনে আলোচনার পথকেই সমর্থন করেছেন। তিরুমূর্তি বলেছেন, "আমরা আমাদের দৃঢ় প্রত্যয় পুনর্ব্যক্ত করছি যে সমস্ত মতপার্থক্য রয়েছে শুধুমাত্র সৎ, আন্তরিক এবং মজবুত আলোচনার মাধ্যমে দূর করা যেতে পারে।"

তিনি বলেন, ইউক্রেনে একটি জরুরি ও চাপের অস্বাভাবিক পরিস্থিতি তৈরি হচ্ছে। এর আগেও ভারতের তরফে বলা হয়েছিল, “ভারত এখনও ইউক্রেনে আটকা পড়া ভারতীয় নাগরিকদের অবিলম্বে এবং জরুরী সরিয়ে নেওয়ার জন্য যা যা করা যায় তা করছে। বিপুল সংখ্যক ছাত্র সহ ভারতীয় নাগরিকদের নিরাপত্তাই অগ্রাধিকার পাবে।''

এমনকী ভারত ইউক্রেনের সমস্ত প্রতিবেশী দেশগুলিকে ধন্যবাদ জানিয়েছে যারা ভারতীয় নাগরিকদের জন্য তাদের সীমান্ত খুলে দিয়েছে এবং ভারতীয় কমিশন এবং তাদের কর্মীদের ভারতে ফিরিয়ে দেওয়ার জন্য সমস্ত সুবিধা দিয়েছে।

আরও পড়ুন, Russia-Ukraine War: ইউক্রেনে রুশ হামলায় ধ্বংস বিশ্বের সর্ববৃহত্ বিমান Antonov-22

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

 

 

.