রাষ্ট্রসঙ্ঘে প্যালেস্তাইনের রকেট হামলার 'বিশেষ নিন্দা' ভারতের

প্যালেস্তিনি উগ্রপন্থীদের রকেট হামলায় মৃত্যু হয়েছে ভারতীয় নাগরিক সৌম্যা সন্তোষের (Soumya Santosh)। 

Updated By: May 13, 2021, 05:48 PM IST
রাষ্ট্রসঙ্ঘে প্যালেস্তাইনের রকেট হামলার 'বিশেষ নিন্দা' ভারতের

নিজস্ব প্রতিবেদন: ইজরায়েল (Israel) ও প্যালেস্তাইনের কট্টরপন্থীদের (Palestinian militants) আঘাত-প্রত্যাঘাতে উত্তপ্ত পরিস্থিতি। এনিয়ে রাষ্ট্রসঙ্ঘে আপৎকালীন বন্ধ দরজার বৈঠকে সব ধরনের হিংসার নিন্দা করল নয়াদিল্লি। তবে প্যালেস্তাইন থেকে ইজরায়েলের উদ্দেশে ছোড়া রকেট হামলার 'বিশেষ' নিন্দা করেছেন ভারতের স্থায়ী প্রতিনিধি।    

ইজরায়েল (Israel) ও প্যালেস্তাইনের উগ্রপন্থীদের (Palestinian militants) মধ্যে লড়াই নিয়ে দুদিনের মধ্যে দ্বিতীয়বার বন্ধ দরজার বৈঠকে বসল ১৫ সদস্যের রাষ্ট্রসঙ্ঘ নিরাপত্তা কাউন্সিল। ভারতের তরফে আনুষ্ঠানিক কোনও বিবৃতি দেওয়া হয়নি। তবে রাষ্ট্রসঙ্ঘে দেশের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি (UN Ambassador T S Tirumurti) টুইট করেছেন,'পূর্ব জেরুজালেমের ঘটনা নিয়ে আজ রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা কাউন্সিলের (UNSC) বৈঠকে আমি উল্লেখ করেছি, সব ধরনের হিংসা, বিশেষ করে গাজা থেকে রকেট হামলার নিন্দা করছি। শোকজ্ঞাপন করা হয়েছে ইজরায়েলে ভারতীয় নাগরিকের মৃত্যুতে। এখনই সবপক্ষকে থামতে হবে। স্থিতাবস্থার বদল থেকে বিরত থাকা উচিত।'                       

প্যালেস্তাইনের উগ্রপন্থীদের রকেট হামলায় মৃত্যু হয়েছে ভারতীয় নাগরিক সৌম্যা সন্তোষের (Soumya Santosh)। কেরলের ইডুক্কির জেলার বাসিন্দা তিনি। দক্ষিণ ইজরায়েলের উপকূলীয় শহর আশকেলনে এক বৃদ্ধার যত্নআত্তির দায়িত্বে ছিলেন। ইজরায়েলের দিকে শতাধিক রকেট হামলা চালায় প্যালেস্তিনি উগ্রপন্থীরা। তাতে মৃত্যু হয় সৌম্যা-সহ আরও ৩ জনের। পাল্টা প্রত্যাঘাত করে ইজরায়েল। এয়ারস্ট্রাইকে মৃত্যু হয়েছে ৬৫ জন প্যালেস্তিনির। দ্য অ্যাসোসিয়েট প্রেসের রিপোর্ট বলছে, ৩৬৫ জন প্যালেস্তিনি জখম হয়েছেন। কূটনৈতিক মহল মনে করছে, ইজরায়েলি এয়ারস্ট্রাইকের উল্লেখ নেই, অথচ প্যালেস্তাইন থেকে আসা রকেট হামলার বিরোধিতা করা হয়েছে। কৌশলে রাষ্ট্রসঙ্ঘে ইজরায়েলের পাশেই কার্যত দাঁড়াল নয়াদিল্লি।  

আরও পড়ুন- বিচ্ছেদ তো বিলের সঙ্গে, Foundation-এর সঙ্গে বন্ধুত্ব বরং আরও বাড়াবেন মেলিন্ডা