বিচ্ছেদ তো বিলের সঙ্গে, Foundation-এর সঙ্গে বন্ধুত্ব বরং আরও বাড়াবেন মেলিন্ডা

১৯৮০ সালে দেখা, ১৯৯৪ সালে বিয়ে, তিন সন্তান বিল-মেলিন্ডার।

Updated By: May 13, 2021, 03:31 PM IST
বিচ্ছেদ তো বিলের সঙ্গে, Foundation-এর সঙ্গে বন্ধুত্ব বরং আরও বাড়াবেন মেলিন্ডা

নিজস্ব প্রতিবেদন: ধর্মে নেই তবে জিরাফে আছেন। ২৭ বছরের দাম্পত্য জীবন যাপনের শেষে গত সপ্তাহেই বিচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছেন বিল ও মেলিন্ডা গেটস। তবে তাঁরা জনকল্যাণমূলক কাজের সূত্রে আগামী দিনও একসঙ্গে কাজ করবেন।  

কিন্তু তবুও তো দীর্ঘ দাম্পত্য জীবন। কেমন লাগবে তাঁদের? ব্যবসাপত্র কাজকর্মের ফাঁকে মেলিন্ডারই-বা কেমন লাগবে জীবনটা? কেমন করে সময় কাটাবেন?

আরও পড়ুন: মানবশিশুর আকারের 'বুশ চিকেন' দেখে থ দ্বীপের বাসিন্দারা!

মেলিন্ডা কিন্তু সকলকে আশ্চর্য করে বলছেন, এর পর তিনি Bill & Melinda Gates Foundation-কে আরও বেশি সময় দিতে পারবেন! মেলিন্ডা ও বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি বিল একত্রে সিয়াটলে Bill & Melinda Gates Foundation চালান। কোম্পানির Chief Executive হলেন Mark Suzman। Foundation-এর তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, বিল ও মেলিন্ডা পূর্বতন পদেই অধিষ্ঠিত থাকছেন এবং কোম্পানির অছিও থাকছেন আগের মতোই। দুজনে একসঙ্গে কোম্পানির উন্নতিকল্পে কাজ করে যাবেন। গত বছরই  Bill & Melinda Gates Foundation-এর তরফে ঘোষণা করা হয়েছিল, COVID19 pandemic-য়ে গরিব ও অনুন্নত দেশগুলি যাতে ঠিক ঠাক টিকা পায় এটা নিশ্চিত করতে তারা ৭ কোটি ইউএস ডলার ব্যয় করবে। মনে করা হচ্ছে, মেলিন্ডা হয়তো তাঁর কোম্পানিক তরফে বিশ্বে জুড়ে টিকাকরণের কাজই দেখভাল করবেন বেশি।   

এর আগে নারীর ক্ষমতায়ন (Women Empowerment) নিয়েও কাজ করেছেন মেলিন্ডা। ২০১৫ সালেই তিনি Pivotal Ventures নামের একটি কোম্পানি খুলেছিলেন। যারা নারী ও তাঁর পরিবার নিয়ে কাজ করবে।  ব্যক্তিগত ভাবে বিষয়টি নিয়ে গভীর ভাবে চিন্তাও করেন মেলিন্ডা। তিনি বইও লিখেছেন এ সংক্রান্ত। সেখানে তিনি বলেছেন, সমাজের অর্ধেক অংশ যদি পিছিয়ে থাকে তবে সেই সমাজের উন্নতি হয় কী করে? এখন, এই বিবাহ-বিচ্ছেদ-পরবর্তী সময়ে মেলিন্ডা হয়তো নারীর ক্ষমতায়ন সংক্রান্ত কাজকর্মে আরও বেশি সময় ব্যয় করবেন বলেই অনুমান তাঁর পরিচিতদের। 

১৯৮০ সালে মেলিন্ডাকে প্রথম দেখেছিলেন বিল । মেলিন্ডা তখন মাইক্রোসফ্টে যোগ দিয়েছেন। ওঁরা দুজনে প্রায়ই 'ডেটে' যেতেন। দীর্ঘ সময় প্রেম করে কাটিয়ে ১৯৯৪ সালের জানুয়ারিতে হাওয়াই দ্বীপে বিয়ে সারেন তাঁরা। প্রসঙ্গত Melinda and Bill Gates-এর তিন সন্তান। 

আরও পড়ুন: ক্লান্তি ও অক্সিজেনের অভাবে মৃত্যু দুই এভারেস্ট অভিযাত্রীর

.