জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে কালো তালিকায় ঢুকবে পাকিস্তান, ইমরান সরকারকে হুঁশিয়ারি এফএটিএফের

এফএটিএফের ওই হুঁশিয়ারির কথা পাকিস্তানকে মনে করিয়ে দিয়েছে ভারত

Updated By: Jun 22, 2019, 02:09 PM IST
জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে কালো তালিকায় ঢুকবে পাকিস্তান, ইমরান সরকারকে হুঁশিয়ারি এফএটিএফের

নিজস্ব প্রতিবেদন: সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে চার মাসের মধ্যে। তা না করা হলে পাকিস্তানকে দেওয়া সব ধরনের আর্থিক সাহায্য বন্ধ করে দেওয়া হবে। গত বছর জুনেই পাকিস্তানকে ধুসর তালিকাভূক্ত করে ২৭টি পদক্ষেপ নেওয়ার কথা বলেছিল এফএটিএফ। এবার আরও কড়া হুশিয়ারি।

আরও পড়ুন-নিজের দোকানের ভিতরে খুন ব্যবসায়ী, নিহত 'বিজেপি' কর্মী

দ্যা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স সম্প্রতি এক হুঁশিয়ারি দিয়ে বলেছে, আগামী ৪ মাসের মধ্যে রাষ্ট্রসংঘের নির্দেশ মতো পাকিস্তানকে কড়া ব্যবস্থা নিতে হবে জঙ্গিদের বিরুদ্ধে। তা না হলে কালো তালিকাভূক্ত করা হবে ইমরান খান সরকারকে। বিভিন্ন ধরনের আর্থিক দুর্নীতির ওপর নজরদারি চালায় এফএটিএফ। দুনিয়ার ৩৭টি দেশ এই সংস্থাকে অনমোদন দিয়েছে দুনিয়ার ৩৭টি দেশে।

সম্প্রতি হাফিজ সইদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দিয়েছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ। বহু চেষ্টা করেও তা ঠেকাতে পারেনি পাকিস্তানের বন্ধু চিন। এবার কালো তালিকাভূক্ত হলে প্রবল বিপাকে পড়বে ইমরান খান সরকার। কারণ এমনিতেই দেশের আর্থিক অবস্থা খুবই খারাপ। সৌদি আরব থেকে সাহায্য নিয়ে দেশ চলছে। তার ওপরে মার্কিন যুক্তরাষ্ট্র সহ বেশ কয়েকটি দেশ আর্থিক সাহায্য বন্ধ করে দিলে সরকার টেকানো দায় হবে ইমরানের।

আরও পড়ুন-বিজেপি কর্মীকে পিটিয়ে 'খুন' আমডাঙায়, পুলিস বলছে ২ মদ্যপের মারামারিতে মৃত্যু

এদিকে এফএটিএফের ওই হুঁশিয়ারির কথা পাকিস্তানকে মনে করিয়ে দিয়েছে ভারত। বিদেশ সচিব রবীশ কুমার এনিয়ে সংবাদমাধ্যমে বলেন, আশাকরি এফএটিএফের নির্দেশ নিয়ে উপযুক্ত পদক্ষেপ নেবে পাকিস্তান। সেদেশ থেকে সন্ত্রাসে যেভাবে মদত দেওয়া হয় তা নিয়ে উদ্বিগ্ন গোটা দুনিয়া।