যে দেশ 'সন্ত্রাসবাদের আঁতুড়ঘর', তাদের মুখে মানবাধিকার কথা! পাকিস্তানকে চপেটাঘাত দিল্লির

ভারতীয় কূটনীতিকের অভিযোগ, বালুচিস্তান, খাইবার পাখতুনখোয়া এবং সিন্ধে এমন কোনও দিন নেই সেখানকার বাসিন্দাদের অপহরণ করা হচ্ছে

Updated By: Sep 16, 2020, 10:27 AM IST
 যে দেশ 'সন্ত্রাসবাদের আঁতুড়ঘর', তাদের মুখে মানবাধিকার কথা! পাকিস্তানকে চপেটাঘাত দিল্লির
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: যে দেশ 'সন্ত্রাসবাদের আঁতুড়ঘর', তাদের মানবাধিকার বিষয় নিয়ে মতামত রাখার কোনও অধিকার নেই। কড়া ভাষায় রাষ্ট্রসঙঘের মানবাধিকার কাউন্সিলে পাকিস্তানের সমালোচনা করল ভারত। পাকিস্তানে সংখ্য়ালঘু সম্প্রদায় কীভাবে অত্যাচারিত হচ্ছে, আন্তর্জাতিক মঞ্চে তার একটি চিত্রখণ্ড তুলে ধরল ভারত।

মঙ্গলবার রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলের ৪৫তম অধিবেশনে পাকিস্তান, তুরস্ক এবং অর্গানাইজেশন অব ইসালামিক কর্পোরেশনকে একহাত নিল ভারত। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের উদ্দেশে নয়া দিল্লির তোপ, রাষ্ট্রসঙ্ঘের চিহ্নিত করা আন্তর্জাতিক জঙ্গিদের আর্থিক সাহায্য কর হচ্ছে। জম্মু-কাশ্মীরে ১০ হাজার জঙ্গি মোতায়েন করে গর্ব অনুভব করছেন পাক প্রধানমন্ত্রী। পাকিস্তানে সংখ্যালঘু জাতি এবং ধর্মের মানুষের উপর অত্যাচার, অপহরণ এবং ধর্মান্তকরণ নিত্য ঘটনা।

ভারতীয় কূটনীতিকের অভিযোগ, বালুচিস্তান, খাইবার পাখতুনখোয়া এবং সিন্ধে এমন কোনও দিন নেই সেখানকার বাসিন্দাদের অপহরণ করা হচ্ছে। সে দেশের হিন্দু. শিখ, খ্রিস্টান-সহ সংখ্য়ালঘু ধর্মাম্বলী পরিবাবের মেয়েদের উপর অত্যাচার, অপহরণ এবং ধর্মান্তরণ করে জোর করে বিয়ে দেওয়া হচ্ছে। সে দেশের মানবাধিকার নিয়ে কথা বলার অধিকার নেই স্পষ্ট জানিয়ে দেয় ভারত।

আরও পড়ুন- শোধরাল না পাকিস্তান, ম্যাপে ঢোকাল কাশ্মীর-গুজরাট, SCO বৈঠক ছাড়ল ভারত 

উল্লেখ্য, পাক অধিকৃত কাশ্মীরকে নিজেদের ম্যাপে অন্তর্ভুক্ত করে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনে (এসসিও)-র জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বিষয়ক বৈঠকে নয়া রাজনৈতিক ম্যাপ তুলে ধরে পাকিস্তান। ইমরান খানের এ ধরনের প্ররোচনামূলক পদক্ষেপে তীব্র নিন্দা জানায় ভারত। প্রতিবাদে বৈঠক বাতিল করেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল-সহ অন্যান্য সদস্যরা। রাশিয়াও ভারতে এই প্রতিবাদকে সমর্থন জানায় বলে  সূত্রে খবর।

.