লন্ডন অলিম্পিকের স্পনসর ডাও কেমিক্যালস, প্রতিবাদ ভারতের

ভোপাল গ্যাস দুর্ঘটনা কাণ্ডের কলঙ্কিত সংস্থা ডাও কেলিক্যালস`কে লন্ডন অলিম্পিকের স্পনসর করা নিয়ে আপত্তি তুলল ভারত। বিদেশ মন্ত্রকের প্রস্তাব মেনে সোমবারই এ ব্যাপারে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনকে একটি চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক।

Updated By: Dec 5, 2011, 08:36 PM IST

ভোপাল গ্যাস দুর্ঘটনা কাণ্ডের কলঙ্কিত সংস্থা ডাও কেলিক্যালস`কে লন্ডন অলিম্পিকের স্পনসর করা নিয়ে আপত্তি তুলল ভারত। বিদেশ মন্ত্রকের প্রস্তাব মেনে সোমবারই এ ব্যাপারে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনকে একটি চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এবং লন্ডন অলিম্পিকের আয়োজক সংস্থার কাছে এ বিষয়ে আপত্তি জানানোর কথা বলা হয়েছে ওই চিঠিতে।
১৯৮৪ সালের ডিসেম্বর মাসে ভোপালে ডাও কেমিক্যালসের মালিকানাধীন ইউনিয়ন কার্বাইডের কারখানায় রক্ষণাবেক্ষণ জনিত গাফিলতির কারণে `মিক` গ্যাস লিক করে। এর ফলে সরকারি হিসেবে ২,২৫৯ জনের মৃত্যু হয়। বিকলাঙ্গ হয়ে যান কয়েক হাজার মানুষ। কিন্তু বরাবরই ঘটনার দায় এড়িয়ে গিয়েছে ডাও কর্তৃপক্ষ। গত শনিবারও সুপ্রিম কোর্টে একটি হলফনামা দিয়ে ডাও কেমিক্যালস জানিয়েছে তারা আর কোনও ক্ষতিপূরণ দিতে রাজি নয়। ১৯৮৭ সালে ওই দুর্ঘটনার জন্য ৪৭ কোটি ডলার ক্ষতিপূরণ দিয়েছিল ডাও কেমিক্যালসের নিয়ন্ত্রণাধীন ইউনিয়ন কার্বাইড। যা প্রকৃত ক্ষতির তুলনায় যত্‍সামান্য।

এই ঘটনার প্রতিবাদে ও ভোপাল গ্যাস দুর্ঘটনায় ক্ষতিপূরণ বাড়ানোর দাবিতে শনিবার ভোপালে রেল অবরোধ করেন কয়েকশো মানুষ। অবরোধ তুলতে বারখেড়ি স্টেশনের কাছে ভোপাল গ্যাস কাণ্ডে ক্ষতিগ্রস্থ পরিবারগুলির সদস্যের উপর লাঠিচার্জও করে পুলিস। ভোপাল গ্যাস পীড়িতদের সংগঠনের তরফেও ভারতে কালো তালিকাভুক্ত ডাও কেমিক্যালসকে লন্ডন অলিম্পিকের স্পনসর তালিকা থেকে অপসারণের দাবি ওঠে।
চুরাশির ভোপাল গ্যাস কাণ্ডে তত্‍কালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী ও মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী অর্জুন সিংয়ের ভূমিকা নিয়ে ইতিমধ্যেই নানা প্রশ্ন উঠেছে। ফলে কংগ্রেস নেতৃত্বের কাছে বিষয়টি যথেষ্ট স্পর্শকাতর। এই পরিস্থিতিতে কিছুটা চাপে পড়েই কলঙ্কিত ডাও`কে `দ্য গ্রেটেস্ট শো অন আর্থ`-এর পৃষ্ঠপোষকতা থেকে বাদ দেওয়ার দাবি তুলতে হয়েছে ইউপিএ সরকারকে। যদিও নয়াদিল্লির এই পদক্ষেপের পরই ফের ভোপাল কাণ্ডের দায় এড়িয়ে বিবৃতি দিয়েছে ডাও কর্তৃপক্ষ। সেই সঙ্গে সংস্থার তরফে জানানো হয়েছে, লন্ডন অলিম্পিক সফল করার জন্য সমস্ত রকম সহযোগিতা করা হবে গেমস আয়োজক কমিটিকে।

.