আজই কুলভূষণের সঙ্গে দেখা করছেন ভারতীয় কূটনীতিক

আজই কুলভূষণের সঙ্গে দেখা করছেন পাকিস্তানে ভারতের ডেপুটি হাই কমিশনার গৌরব আহলুওয়ালিয়া (চার্জ ডি’অ্যাফেয়ার্স)।

Updated By: Sep 2, 2019, 11:27 AM IST
আজই কুলভূষণের সঙ্গে দেখা করছেন ভারতীয় কূটনীতিক

নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক আদালতের নির্দেশে পাকিস্তানের বিদেশমন্ত্রক রবিবারই ভারতীয় কূটনীতিকদের কুলভূষণ যাদবের সঙ্গে দেখা করার অনুমতি দিয়েছিল। আজই কুলভূষণের সঙ্গে দেখা করছেন পাকিস্তানে ভারতের ডেপুটি হাই কমিশনার (চার্জ ডি’অ্যাফেয়ার্স) গৌরব আহলুওয়ালিয়া। জানা গিয়েছে, ইতিমধ্যেই পাকিস্তানের বিদেশমন্ত্রকের মুখোপাত্র মহম্মদ ফয়সালের সঙ্গে বৈঠকে বসেছেন তিনি।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, পাকিস্তানের বিদেশমন্ত্রকের মুখোপাত্র মহম্মদ ফয়সাল ভারতীয় কূটনীতিকদের (কনস্যুলার অ্যাক্সেস) সঙ্গে কুলভূষণের দেখা করার অনুমতি দেওয়ার কথা ঘোষণা করার পরই বিষয়টি নিয়ে পদক্ষেপের তোড়জোড় শুরু করে দিল্লি। ভারতীয় বিদেশমন্ত্রকের পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, আশা করব পাকিস্তান এই বৈঠকের উপযুক্ত পরিবেশ সুনিশ্চিত করবে যাতে আন্তর্জাতিক আদালতের নির্দেশ মেনে তা সুষ্ঠুভাবে কার্যকর করা সম্ভব হয়।

গত ১৭ জুলাই আন্তর্জাতিক আদালত কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডে স্থগিতাদেশ জারি করে। তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ ও অভিযোগের ভিত্তিতে দেওয়া শাস্তির পুনর্মূল্যায়নের নির্দেশ দেয় আদালত। সেই সঙ্গে পাক সরকারকে আন্তর্জাতিক আদালত দ্রুত কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের (কনস্যুলার অ্যাক্সেস) দেখা করার অনুমতি দেওয়ার নির্দেশ দেয়।

আরও পড়ুন: কুলভূষণের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করার অনুমতি দিল পাকিস্তান

যদিও এর আগে কুলভূষণ মামলায় ভারতকে কনস্যুলার অ্যাক্সেস দিলেও এমন বেশ কয়েকটি শর্ত চাপিয়ে দেয় পাক বিদেশমন্ত্রক যা মেনে নিতে পারেনি দিল্লি। সেই শর্ত অনুযায়ী, ইসলামাবাদে যখন কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় কূটনীতিকরা দেখা করবেন, তখন সেখানে উপস্থিত থাকবেন পাকিস্তানের প্রশাসনের প্রতিনিধিরা। শুধু তাই নয়, গোটা সাক্ষাৎ পর্বই সিসিটিভি ক্যামেরায় রেকর্ড করে রাখা হবে। কিন্তু বৈঠকের গোপনীয়তা রক্ষার স্বার্থে পাক বিদেশমন্ত্রকের এই সব শর্ত মেনে নেয়নি দিল্লি। তাই কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করার বিষয়টি বেশ কিছুটা বিলম্বিত হল।

.