International Day of Friendship 2022: বন্ধুত্বের উদযাপনের মর্মে কী লুকিয়ে থাকে জানেন?

আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস। ২০১১ সালে রাষ্ট্রসঙ্ঘ এই দিনটির কথা ঘোষণা করে। কোনও কোনও দেশ অবশ্য দিনটি আজ, মানে ৩০ জুলাই পালন না করে অগস্টের প্রথম রবিবারও উদযাপন করে থাকে। এই তালিকায় অন্য অনেক দেশের সঙ্গে রয়েছে ভারতও।

Updated By: Jul 30, 2022, 02:01 PM IST
International Day of Friendship 2022: বন্ধুত্বের উদযাপনের মর্মে কী লুকিয়ে থাকে জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বন্ধুত্বের উদযাপনের মর্মে কী লুকিয়ে থাকে? আর কিছু নয়, পরস্পরের প্রতি একটা গভীর নির্ভরতা। এ কালের এক বাংলাছবির একটি গানের এই চরণগুলি যেন কোনও ভাবে বন্ধুত্বের সেই অমরত্ব ও নির্ভরতার কথাই ঘোষণা করে-- 'বাড়িয়ে দাও তোমার হাত/ আমি আবার তোমার আঙুল ধরতে চাই,/ বাড়িয়ে দাও তোমার হাত/ আমি আবার তোমার পাশেই হাঁটতে চাই,/ বাড়িয়ে দাও তোমার হাত,'।
 
বন্ধুত্বই সেই অমর বন্ধন, আর এ তারই উদযাপন-লগ্ন। আজ আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস। ২০১১ সালে রাষ্ট্রসঙ্ঘ এই দিনটির কথা ঘোষণা করে। কোনও কোনও দেশ অবশ্য দিনটি আজ, মানে ৩০ জুলাই পালন না করে অগস্টের প্রথম রবিবারও উদযাপন করে থাকে। এই তালিকায় অন্য অনেক দেশের সঙ্গে রয়েছে ভারতও। 

মানুষে মানুষে নিঃশর্ত নির্ভার সম্পর্কের অন্য নামই বন্ধুত্ব। বন্ধু এমন একজন, যিনি মনের সঙ্গী, দুঃখের সাথী, আবার একই সঙ্গে পথপ্রদর্শক। কথাই আছে--  ফ্রেন্ড ফিলজফার অ্যান্ড গাইড। অতএব, এই দিনটিতে আসুন আমরা আমাদের বন্ধুদের ধন্যবাদ দিই। আমাদের জীবনে তাঁদের অবদানের কথা মনে রেখে তাঁদের কৃতজ্ঞতা জানাই। গোটা দিনটি বন্ধুত্বের উষ্ণতায় উদযাপন করি। বন্ধুদের হাতে তুলে দিই ফুল, চকোলেট, কোনও স্মারক উপহার বিশেষ বা আরও অন্য এমন কিছু যা, দুই বা ততোধিক বন্ধুর সম্পর্কের মধ্যে তুলে ধরে আন্তরিক কোনও সুর।

এই সুর অবশ্যই শুধু ব্যক্তিগত স্তরেই সীমাবদ্ধ নয়, দেশে দেশে জাতিতে জাতিতে বর্ণে বর্ণে লিঙ্গে লিঙ্গে বিদ্বেষের অবসান ও সৌভ্রাতৃত্বের জয়গানেরও দিন এটি। আব্রাহাম লিংকন বলেছিলেন, যখন আমি কোনও শত্রুকে বন্ধু করে নিই, তখন আসলে তো আমরা শত্রুকেই বিনাশ করি!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Monkeypox Death: এবার আফ্রিকার বাইরেও মাঙ্কিপক্সে মৃত্যু, কোথায় এই মারণ থাবা...

.