International Day Of Peace 2021: শান্তির খোঁজে ব্যাকুল বিশ্ব

ক্রমশ এক সুস্থ পৃথিবীর দিকে যাওয়াই এ বছরের থিম।

Updated By: Sep 21, 2021, 05:20 PM IST
International Day Of Peace 2021: শান্তির খোঁজে ব্যাকুল বিশ্ব

নিজস্ব প্রতিবেদন: বরাবরই পৃথিবী শান্তির খোঁজ করেছে। শান্তিকে খুব সাধারণ মনে হলেও তা অধিকাংশ সময়েই নেমে আসেনি পৃথিবীর বুকে। তাই এর সন্ধান নিয়ে বরাবরই প্রাণিত থেকেছে পৃথিবী। পৃথিবীতে শান্তির দূতদের তাই আলাদা গুরুত্ব থেকেছে বরাবর। যদিও রাষ্ট্রসঙ্ঘের উদ্যোগে আন্তর্জাতিক শান্তি দিবস উদযাপন শুরু হয়েছে এই সেদিন-- ২০০২ সাল থেকে। 

আজ, এই ২১ সেপ্টেম্বর দিনটিই সারা বিশ্বে International Day Of Peace হিসেবে পালিত হয় । শান্তির জন্য মানবসভ্যতার অপরিসীম চেষ্টা ইতিহাসের পাতায় লিপিবদ্ধ থেকেছে। সেই বুদ্ধদেবের সময় থেকেই পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠার বার্তা শোনা গিয়েছিল। 

আরও পড়ুন: Rope Walker: নীচে নদী! সরু দড়ির উপর দিয়ে ৬০০ মিটার হাঁটলেন যুবক

শান্তির বার্তাকে মানবজীবনের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় মনে করা হয়েছে বরাবর। ফলে এমন একটি দিন উদযাপনের গুরুত্বও যথেষ্ট। তাই রাষ্ট্রসঙ্ঘের উদ্যোগে এই International Day of Peace প্রতিবছর ২১ সেপ্টেম্বর পালিত হয়ে আসছে। প্রত্যেক বছর দিনটির জন্য রাষ্ট্রসঙ্ঘ একটি থিম তুলে ধরে। এবছর এ দিনটির থিম হল-- recovering better for an equitable and sustainable world। এই ভাবনার পিছনে অবশ্য কাজ করছে অতিমারীই। করোনা-অতিমারী থেকে মানব সভ্যতার একযোগে লড়াইয়ের প্রেক্ষিতেই এমন একটি থিম ভাবা হয়েছে। 

ব্যক্তিজীবন থেকে সমষ্টি, সাধারণ সংসার থেকে বিশ্ব-পরিস্থিতি-- শান্তির প্রভাব সর্বত্র। শান্তি বিষয়ে অ্যালবার্ট আইনস্টাইনের একটি বিখ্যাত কথা আছে। তিনি বলেছেন, জোর করে শান্তি কায়েম করা যায় না; পারস্পরিক বোঝাপড়ার মধ্যে দিয়েই শান্তি রক্ষিত হতে পারে!

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan: খবর নেই বরাদর এবং আখুন্দজাদার, তালিবানের অন্দরে বাড়ছে দ্বন্দ্ব