Canada: আবার মসনদে Trudeau, পেলেননা সংখ্যাগরিষ্ঠতা

নির্বাচনে সারাদিন বিভিন্ন কেন্দ্রের বাইরে মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো। বিভিন্ন মানুষ প্রকাশ্যেই তাদের সরকারের বিরুদ্ধে তাদের ক্ষোভ উগরে দেন। 

Updated By: Sep 21, 2021, 04:07 PM IST
Canada: আবার মসনদে Trudeau, পেলেননা সংখ্যাগরিষ্ঠতা

নিজস্ব প্রতিবেদন: কানাডার সংসদে আবার নির্বাচিত হলেন লিবারাল নেতা Justin Trudeau। ২ বারের প্রেসিডেন্ট Trudeau-র জন্য এই নির্বাচনী যুদ্ধ খুব একটা সহজ ছিলনা। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন কনসারভেটিভদের নতুন নেতা Erin O'Toole। যদিও এই নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করতে ব্যর্থ হন Trudeau।

অগাস্ট মাসে Trudeau হঠাৎই মেয়াদ শেষ হওয়ার ২ বছর আগে নির্বাচন ঘোষণা করেন। কোভিড মোকাবিলায় পারদর্শিতা দেখানো এবং দেশ জুড়ে টিকাকরণ বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ হওয়ায় তিনি মনে করেন নির্বাচনে জয়লাভ সহজ হবে। নিরঙ্কুশ সখ্যাগরিষ্ঠতা পেলে তারপক্ষে নিজের নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ অনেক সহজ হবে। যদিও ৫ সপ্তাহের নির্বাচনী প্রচারের শেষে বোঝা যায় ২০২১-এর নির্বাচনের ফল আবার ২০১৯-এর মতোই হতে চলেছে যেখানে সংখ্যালঘু সরকার চালাতে হবে Trudeau-কে। যদিও নিজের জয় উদযাপনের সময়ে Trudeau কানাডাবাসীকে ধন্যবাদ জানান এই অতিমারীর সময়ে তাকে আবার সরকারে নির্বাচিত করে দেশকে এই অতিমারীর হাত থেকে তাড়াতাড়ি বের করে আনার জন্য। 

আরও পড়ুন: Afghanistan: খবর নেই বরাদর এবং আখুন্দজাদার, তালিবানের অন্দরে বাড়ছে দ্বন্দ্ব 

যদিও ৬ বছর দেশ চালানোর পরে তার সরকারের ক্লান্তি স্পষ্ট। ২০১৫ সালে দেশবাসীকে অত্যন্ত উচ্চ প্রত্যাশা দেখিয়ে তা পূরণে ব্যর্থ হবার পরে এই বছর নির্বাচনে দেশবাসীর সমর্থন ধরে রাখা অত্যন্ত কঠিন কাজ ছিল। নির্বাচনে সারাদিন বিভিন্ন কেন্দ্রের বাইরে মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো। বিভিন্ন মানুষ প্রকাশ্যেই তাদের সরকারের বিরুদ্ধে তাদের ক্ষোভ উগরে দেন। একটা অংশ মনে করছেন Trudeau সম্পূর্ণ কাজ করতে না পারলেও কিছু কাজ তিনি করেছেন কিন্তু অনেকেই মনে করছেন অতিমারী শেষ হওয়ার আগে নির্বাচন না করার কথা দিলেও সেই কথা রাখেননি তিনি। আবার অন্য অংশের মতে নেতৃত্বে ধারাবাহিকতা বজায় রাখার জন্য Trudeau-র আবার নির্বাচিত হওয়া উচিত। Trudeau-র প্রতিপক্ষ Erin O'Toole জানিয়েছেন এর আগে সংখ্যালঘু সরকার চালানোর সময়ে Trudeau-র নেতৃত্বে কাজ করা অসম্ভব ছিল এবং এইবারেও সংখ্যাগরিষ্ঠ কানাডাবাসী Trudeau-র উপরে ভরসা রাখতে পারেননি। 

 

২০২১-এর নির্বাচনে সব পক্ষের প্রচারেই বার বার উঠে এসেছে জলবায়ু সংক্রান্ত আলোচনা, আদিবাসী পুনর্মিলন, সাশ্রয়ী মূল্যের আবাসন, বাধ্যতামূলক কোভিড -১৯ টিকা এবং ভ্যাকসিন পাসপোর্ট। বিভিন্ন জায়গায় প্রচারের সময় পাথর চড়ার অভিযোগও ওঠে। এই ঘটনা যারা ঘটান তাদেরকে টিকাকরণ বিরোধী বলে অভিহিত করেন Trudeau। অন্যদিকে  Erin O'Toole-র দিকে ধেয়ে আসে জনস্বাস্থ সম্পর্কিত বিধিনিষেধ না মানার তীর। কানাডার ২টি অঞ্চল যেখানে O'Toole-র দল রয়েছে স্থানীয় শাসনভার চালানোর দায়িত্বে সেখানে অতিমারী চলাকালীন জনস্বাস্থ্য সম্পর্কিত বিধিনিষেধ সময়ের আগেই শিথিল করে দেওয়ায় সমস্যায় পড়েছে মানুষ। এছাড়াও gun-control এবং চীন প্রসঙ্গেও ধাক্কা খায় O'Toole-র প্রচার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)