যার অঙ্গুলিহেলনে ইরানের বিচারব্যবস্থা চলে, সেই খামেইনি টুইটার অ্যাকাউন্ট খুললেন হিন্দিতে!

আমেরিকার নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও চাবাহার বন্দর এবং চাবাহার- জেহেদান রেল লাইনে একসঙ্গে কাজ করছে দুই দেশ।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Aug 10, 2020, 11:20 AM IST
যার অঙ্গুলিহেলনে ইরানের বিচারব্যবস্থা চলে, সেই খামেইনি টুইটার অ্যাকাউন্ট খুললেন হিন্দিতে!
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ইরানের বর্তমান সর্বোচ্চ নেতা তথা দ্বাদশ সিয়া মার্জা আয়াতোল্লাহ সায়েদ আলি খামেইনি ইরান পেরিয়ে এবার পা রাখলেন সোশ্য়াল মিডিয়ার ভারতীয় বলয়ে। হিন্দিতে নিজের টুইটার অ্যাকাউন্ট খুললেন তিনি।

কে এই "সুপ্রিম লিডার" খামেইনি?
ইরানের সেনাবাহিনী থেকে বিচার ব্যবস্থা, সম্প্রচার, অর্থনীতি, বিদেশ নীতি, শিক্ষা প্রায় সব বিষয়েই শেষ সিদ্ধান্ত নেন "সুপ্রিম লিডার।" এমনকী দেশের নির্বাচন ব্য়বস্থাও অনেকাংশে তাঁর অধীনে। প্রতিরক্ষা মন্ত্রী, বিদেশ মন্ত্রী ছাড়াও দেশের নীতি নির্ধারকরা নিযুক্ত হন তাঁর মর্জি অনুযায়ী। সাংবাধিনিক দিক থেকে অনেক ক্ষেত্রে প্রেসিডেন্টের থেকেও ক্ষমতাশীল "সুপ্রিম লিডার।"

খামেইনির অ্যাকাউন্টের বায়ো লেখা দেবনাগরী হরফে। এ পর্যন্ত দুটি টুইট করা হয়েছে খামেইনির অ্যাকাউন্ট থেকে। সেই টুইটগুলিও দেবনাগরী হরফে লেখা। ইতিমধ্যেই ১ হাজার ছাড়িয়েছে খামেইনির ফলোয়ার সংখ্যা।

 

তবে শুধু হিন্দি নয়, বহু ভাষায় টুইটার অ্যাকাউন্ট খুলেছেন ইরানের প্রাক্তন প্রেসিডেন্ট। সেই তালিকায় রয়েছে আরবিক, পার্সি, উর্দু, ফ্রেঞ্চ, স্প্যানিস, রাশিয়ান এবং ইংরেজি। যার অর্থ সোশ্যাল মিডিয়ার কাঁধে ভর করে  প্রত্যেক দেশের অভ্যন্তরে ঢুকে যাচ্ছেন খামেইনি। তাঁর হিন্দি অ্যাকাউন্টে যদিও ফলোয়ার হিসেবে ভারতীয় কোনও নেতা নেই।

ভারতের সঙ্গে ইরানের সম্পর্ক সুপ্রাচীন ও সুমধুর। আমেরিকার নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও চাবাহার বন্দর এবং চাবাহার- জেহেদান রেল লাইনে একসঙ্গে কাজ করছে দুই দেশ।

কয়েকদিন আগেই ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল ইরান। ইরানের জেনারেল সোলেমানির মার্কিন ড্রোন হামলায় মৃত্য়ুর পর ট্রাম্পকে দোষারোপ করেছিল খামেইনির ইরান। ট্রাম্পকে গ্রেফতার করার জন্য সাহায্য আর্তি গিয়েছিল ইন্টারপোলের কাছেও। এমনকী সোলেমানির উপর নজর রাখার জন্য এক ইরানি নাগরিককে মৃতদণ্ডও দিয়েছিল ইরান সরকার। তাহলে কি এবার মার্কিন বিরোধিতায় ববারতকে পাশে চেয়েই খামেইনির এই রণকৌশল সে প্রশ্নও উঠছে। অন্য দিকে ইরানে হিন্দি ভাষার জনপ্রিয়তা বৃদ্ধিও ইরানের সর্বোচ্চ নেতার হিন্দি টুইটের কারণ হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: ব্রিটেনে নিলামে উঠছে মহাত্মা গান্ধীর গোল্ড প্লেটেড চশমা; কত দর উঠতে পারে, শুনলে চমকে যাবেন

.