ভারতে সফরে আজই নিজাম শহরে পা দিচ্ছেন ইরানের রাষ্ট্রপতি

নয়া দিল্লি সূত্রে খবর, শনিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে বৈঠক করবেন রৌহানি। এর পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা হবে ইরানের রাষ্ট্রপতির।

Updated By: Feb 15, 2018, 05:25 PM IST
ভারতে সফরে আজই নিজাম শহরে পা দিচ্ছেন ইরানের রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদন: আজই ভারত সফরে আসছেন ইরানের রাষ্ট্রপতি হাসান রৌহানি। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু-র সফরের একমাস পরে ভারতে আসছেন রৌহানি। সংবাদমাধ্যম সূত্রে খবর, সফরের শুরুতেই হায়দরাবাদ পৌঁছবেন তিনি। সেখানে সালার জং জাদুঘর, গোলকুণ্ডা দুর্গ, কুতুবশাহির সমাধি পরিদর্শন করবেন। এছাড়া নিজাম শহরে ধর্মীয় অনুষ্ঠানে রৌহানি বক্তৃতা রাখবেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- মাঝ আকাশে ভেঙে পড়ল বিমানের খোল, তবু বেঁচে ফিরলেন সব যাত্রীই

নয়া দিল্লি সূত্রে খবর, শনিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে বৈঠক করবেন রৌহানি। এর পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা হবে ইরানের রাষ্ট্রপতির। সূত্রের খবর, এই বৈঠকে চাবহার বন্দরের কাজকে আর তরান্বিত কীভাবে করা যায় তা নিয়ে আলোচনা হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- ১৪ বছরে এক ছাত্রীর জন্য নতুন স্টেশন দিল রেল

ইরান সরকারের দাবি, চাবহার বন্দরের কাজে বাধা হয়ে দাঁড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই বন্দর ব্যবহার করে প্রায় ১০ লক্ষ টন গম আফগানিস্তানে পাঠানোর লক্ষ্যমাত্রা ঠিক করেছে ভারত। মধ্য এশিয়া বাণিজ্য পথে এই বন্দর ভারতের কাছে ভীষণ গুরত্বপূর্ণ। এই বন্দরের মাত্র ৯০ কিলোমিটার দূরে রয়েছে পাকিস্তানের গদ্বর বন্দর। যেখানে শক্তিশালী ঘাঁটি গেড়ে বসে রয়েছে চিনা সেনা।

আরও পড়ুন- ম্যান্ডেলার দেশে জুমার জমানা শেষ

এছাড়া, শনিবারের বৈঠকে প্রাকৃতিক গ্যাস এবং জ্বালানি তেল রফতানি নিয়েও রৌহানির সঙ্গে আলোচনা হতে পারে বলে জানা যাচ্ছে। ইরান থেকে বিপুল পরিমাণে খনিজ তেল আমদানি করে ভারত। বুধবার বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক এবং আন্তর্জাতিক স্তরে দু'দেশের পারস্পারিক অবস্থানকে সুদৃঢ় করাটাই এই বৈঠকের উদ্দেশ্য।

আরও পড়ুন- ফ্লোরিডার স্কুলে বন্দুকবাজের হামলা, নিহত ১৭

.