Iran Drone Attack: মাঝরাতে অন্ধকারে ভয়াবহ বিস্ফোরণ, অস্ত্র কারখানায় হামলার ছক?

Iran Drone Attack: ইরান ভীষণভাবে খবরের মধ্যে। এমনিতেই মাশা আমিনি-কাণ্ডে উত্তাল রয়েছে ইরান। এর মধ্যে সদ্য সেখানে ঘটেছে ভয়াবহ এক ভূমিকম্প। আর তার ঠিক পরেই সেখানে ড্রোন হামলার ঘটনা ঘটল।

Updated By: Jan 29, 2023, 01:52 PM IST
Iran Drone Attack: মাঝরাতে অন্ধকারে ভয়াবহ বিস্ফোরণ, অস্ত্র কারখানায় হামলার ছক?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইরান ভীষণভাবে খবরের মধ্যে। এমনিতেই মাশা আমিনি-কাণ্ডে উত্তাল রয়েছে ইরান। এর মধ্যে সদ্য সেখানে ঘটেছে ভয়াবহ এক ভূমিকম্প। আর তার ঠিক পরেই সেখানে ড্রোন হামলার ঘটনা ঘটল। মধ্য রাতে ইরানের প্রতিরক্ষা বাহিনীর ফ্যাক্টরিতে ড্রোন হামলা। জানা গিয়েছে, শনিবার গভীর রাতে ইরানের ইসফাহান শহরে ড্রোন হামলা চলে। নিশানা ছিল প্রতিরক্ষা বাহিনীর অস্ত্র কারখানা।

আরও পড়ুন: Earthquake in Iran: তীব্র ভূমিকম্পে মৃত ৭, আহত ৪০০-র বেশি! সীমান্ত-এলাকা যেন মৃত্যুপুরী...

ইরান ও ইজরায়েলের মধ্যে দীর্ঘদিন ঠান্ডা লড়াই চলছে। ইরানের সেনাবাহিনী ও পরমাণু কেন্দ্রগুলির উপরে হামলা চালানো হয়েছে। গত বছর তেহরানে হামলা চলে। ২০২১ সালে ইরানের নাতানাজ পরমাণু কেন্দ্রে হামলার জন্য ইজরায়েলকেই দোষারোপ করা হয়েছিল। যদিও ইজরায়েলের তরফে কোনও হামলারই দায় স্বীকার করা হয়নি।

আরও পড়ুন: Oldest Non-royal Mummy: মমি-গবেষণায় সম্প্রতি মিশর থেকে যা পাওয়া গেল তা দেখে স্রেফ হাঁ হয়ে গেল বিশ্ব...

জানা গিয়েছে, ড্রোন হামলার লক্ষ্য ইরানের প্রতিরক্ষা বাহিনীর অস্ত্র কারখানা হলেও বিস্ফোরণের জেরে কারখানার ছাদে সামান্য ক্ষতি হয়েছে, ভিতরে তেমন বিশেষ ক্ষয়ক্ষতি হয়নি। ইরানের বায়ুসেনা গুলি করে ওই তিনটি ড্রোন নামিয়েছে বলে জানা গিয়েছে। কে বা কারা এই হামলা চালিয়েছিল, সে বিষয়ে এখনও কোনও তথ্য জানা যায়নি। এদিকে, ইরানের একটি তেল পরিশোধনাগারে হঠাৎ করে আগুন লেগে যায়। কীভাবে আগুন লাগল, সে সম্পর্কেও জানা যায়নি।

মধ্য রাতে আচমকাই ইসফাহান শহরে ড্রোন হামলা হয়। আকাশ থেকে রাস্তাঘাটে আছড়ে পড়ে বিস্ফোরক। ইরান সরকারের তরফে গোটা ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ইরানের বায়ুসেনার তরফে জানানো হয়েছে, চার-পাঁচটি ড্রোন মিলে একসঙ্গে হামলা চালাচ্ছিল। একের পর এক বিস্ফোরক ফেলা হচ্ছিল ড্রোন থেকে। এর পর বায়ুসেনার তরফে পাল্টা আক্রমণ শানানো হয়। গুলি করে নামানো হয় তিনটি ড্রোন। এখনও পর্যন্ত কোনও জঙ্গি সংগঠন হামলার দায় স্বীকার করেনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.