মাসুদের উপর নিষেধাজ্ঞার জের, নতুন জঙ্গি সংগঠনে মদত দিচ্ছে আইএসআই : গোয়েন্দা সূত্র

সম্প্রতি রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়া হয়েছে। গোয়েন্দাদের দাবি, সেই কারণেই গোপনে পাক গোয়েন্দা সংস্থা নতুন জঙ্গি সংগঠনে মদত দেওয়া শুরু করেছে।

Updated By: May 8, 2019, 05:06 PM IST
মাসুদের উপর নিষেধাজ্ঞার জের, নতুন জঙ্গি সংগঠনে মদত দিচ্ছে আইএসআই : গোয়েন্দা সূত্র

নিজস্ব প্রতিবেদন: গোটা বিশ্বের চোখে ধুলো দিয়ে সন্ত্রাসবাদের নতুন পরিকল্পনা করছে পাকিস্তান। জইশ-ই-মহম্মদের উপর নিষেধাজ্ঞার পর এবার পাক গোয়েন্দা সংস্থা নতুন একটি সন্ত্রাসবাদী সংগঠন তৈরির কাজ শুরু করেছে। ভারতীয় গোয়েন্দাদের সূত্রে এমনই খবর জানা গিয়েছে।

গোয়েন্দা সূত্রে খবর, নতুন এই সংগঠনের নাম দেওয়া হয়েছে জইশ-ই-মাতকি (Jaish-e-Mutqi)। পাকিস্তানের আফগানিস্তান সীমান্ত লাগোয়া মিরামশাহ শহরে এই জঙ্গি সংগঠনের প্রাথমিক কাজকর্মও শুরু হয়েছে।

আরও পড়ুন: নির্বাচনী প্রচারে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে ছোড়া হল ডিম

প্রসঙ্গত, পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানের শহর মিরামশাহ। আফগানিস্তান থেকে এই শহরের দূরত্ব মাত্র ৬০ কিলোমিটার। ওই এলাকা দীর্ঘদিন ধরে তালিবানদের শক্তঘাঁটি বলে পরিচিত। আফগানিস্তানে দুর্বল হয়ে যাওয়ার পর ওই শহর থেকেই নিজেদের কর্মকাণ্ড পরিচালনা করে তালিবানরা।

আফগানিস্তান থেকে ন্যাটো চলে যাওয়ার পর তালিবান জঙ্গিদের প্রশিক্ষণের ব্যবস্থা পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই জোর দিয়েছে বলে ভারতীয় গোয়েন্দা সূত্র থেকে দাবি করা হচ্ছে। তাদের বক্তব্য, মূলত ভারতে সন্ত্রাসবাদী হামলা করার জন্য এই প্রশিক্ষণের ব্যবস্থা।

আরও পড়ুন: মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণে আপত্তি জুলিয়ান অ্যাসাঞ্জের

গত কয়েক বছরে ভারতে যত সন্ত্রাসবাদী হানা হয়েছে, তার অধিকাংশের দায় নিয়েছে জইশ-ই-মহম্মদ। ওই সংগঠনও পাকিস্তানের মদতপুষ্ট। সংগঠনের মাথা মাসুদ আজহার। তাকে তালিবানরা ভারতের কবল থেকে ছাড়িয়ে নিয়ে গিয়েছিল। তার পর থেকে পাকিস্তানেই রয়েছে মাসুদ।

তার সংগঠন জইশ আগেই নিষিদ্ধ হয়েছিল। সম্প্রতি রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়া হয়েছে। এর পর মাসুদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে পাকিস্তানকে। তার সম্পত্তি বাজেয়াপ্ত-সহ একাধিক পদক্ষেপ করতে হবে তাদের।

আরও পড়ুন: হাসপাতালে প্রতিস্থাপনের জন্য অঙ্গ পাঠাতে ব্যবহার হল ড্রোন

গোয়েন্দাদের দাবি, সেই কারণেই গোপনে পাক গোয়েন্দা সংস্থা নতুন জঙ্গি সংগঠনে মদত দেওয়া শুরু করেছে। গোটা বিষয়টির উপর নজর রয়েছে ভারতীয় গোয়েন্দাদের। তারা ইতিমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রককে আইএসআই নিয়ে সতর্ক বার্তা পাঠিয়ে রেখেছে।