হাসপাতালে প্রতিস্থাপনের জন্য অঙ্গ পাঠাতে ব্যবহার হল ড্রোন

ড্রোনে প্রতিস্থাপন যোগ্য অঙ্গের পরিবহণ এর আগে কখনও হয়নি।

Updated By: Apr 30, 2019, 08:39 PM IST
হাসপাতালে প্রতিস্থাপনের জন্য অঙ্গ পাঠাতে ব্যবহার হল ড্রোন

নিজস্ব প্রতিবেদন: অঙ্গ প্রতিস্থাপন। প্রশাসনিক তত্পরতায় ইদানীং অঙ্গ প্রতিস্থাপন অনেক সহজ হয়েছে। ব্রেন ডেথ হওয়া রোগীর অঙ্গে নতুন করে জীবন শুরু করছেন অনেকে। এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে অঙ্গ পৌঁছে দিতে গ্রিন করিডর তৈরি করা এখন স্বাভাবিক ঘটনা হয়ে গিয়েছে। গত কয়েক মাসে কলকাতাতেই এমন উদাহরণ রয়েছে একাধিক।

তবে ড্রোনে প্রতিস্থাপন যোগ্য অঙ্গের পরিবহণ এর আগে কখনও হয়নি। সময় সাশ্রয়ে সেই ঘটনাই এবার ঘটল। এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে প্রতিস্থাপনের জন্য কিডনি নিয়ে যেতে ব্যবহার করা হল ড্রোন।

আরও পড়ুন: ধীরেসুস্থে রাস্তা পার হচ্ছে বিশাল অ্যানাকোন্ডা; দাঁড়িয়ে গেল যানবাহন, দেখুন ভিডিয়ো

ঘটনাটি ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। সেখানে রয়েছে ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিক্যাল সেন্টার। তারাই প্রতিস্থাপন যোগ্য অঙ্গ ড্রোনে করে পরিবহণ করেছে। চলতি মাসের ১৯ তারিখ এই ঘটনাটি ঘটেছে।

কেন এটা করা হয়েছে, সেই ব্যাখ্যাও রয়েছে ওই হাসপাতাল কর্তৃপক্ষের কাছে। তাদের বক্তব্য়, এতে সময় তো অনেকটাই কম লেগেছে। একই সঙ্গে অনেক বেশি সুরক্ষিত ভাবে ওই অঙ্গ প্রতিস্থাপন করা গিয়েছে।

আরও পড়ুন: চাপে নরম সুর! মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দিতে ‘শর্তসাপেক্ষ’ আলোচনায় রাজি পাকিস্তান

ওই হাসপাতালেই চিকিত্সাধীন ছিলেন ৪৪ বছরের এক মহিলা। তিনি বাল্টিমোরের বাসিন্দা। তাঁর শরীরেই ওই কিডনি প্রতিস্থাপন করা হয়।

আর এই সফল অস্ত্রোপচারে সার্জেন, ইঞ্জিনিয়র, ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন, চিকিত্সক, নার্স, পাইলট আরও অনেকে সম্মিলিত প্রচেষ্টা রয়েছে বলে জানানো হয়েছে ওই হাসপাতালের তরফে।

আরও পড়ুন: জঙ্গি হানার জেরে আজ থেকে বোরখা নিষিদ্ধ হল শ্রীলঙ্কায়

বিমান, বা হেলিকপ্টারে প্রতিস্থাপন যোগ্য অঙ্গ পরিবহণে যতটা সময় লাগে, তার থেকে অনেক কম সময় লাগে ড্রোনের ক্ষেত্রে। এমনকী, গ্রিন করিডরের থেকেও কম সময় লাগে। তাই আগামিদিনে এই ব্যবস্থা চিকিত্সা ব্যবস্থায় নতুন দিগন্তের সূচনা করবে বলে চিকিত্সকদের বিশ্বাস।

.