রাষ্ট্রপতির বিদেশ সফরের জন্য পাক আকাশ পথ ব্যবহারের অনুরোধ প্রত্যাখ্যান করলেন ইমরান

পাক সংবাদমাধ্যমে বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জানান, পাক আকাশপথ ব্যবহারের জন্য ভারতের অনুরোধ নাকচ করা হয়েছে

Updated By: Sep 7, 2019, 05:05 PM IST
রাষ্ট্রপতির বিদেশ সফরের জন্য পাক আকাশ পথ ব্যবহারের অনুরোধ প্রত্যাখ্যান করলেন ইমরান
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পাক আকাশপথ ব্যবহারের জন্য অনুরোধ জানিয়েছিলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আগামী সোমবার যাচ্ছেন আইসল্যান্ড, সুইত্জারল্যান্ড এবং স্লোভেনিয়া সফরে। ইসলামাবাদ সেই অনুরোধ সরাসরি প্রত্যাখ্যান করে বলে জানা যাচ্ছে।

পাক সংবাদমাধ্যমে বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জানান, পাক আকাশপথ ব্যবহারের জন্য ভারতের অনুরোধ নাকচ করা হয়েছে। জানা যাচ্ছে, ওই তিন দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠক করবেন রামনাথ কোবিন্দ। সন্ত্রাসবাদ ইস্যু নিয়ে আলোচনা হতে পারে তাঁদের সঙ্গে। সেক্ষেত্রে পাকিস্তান যে আলোচনার কেন্দ্রবিন্দু হতে পারে বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- শিখ তরুণীর পর এবার পাক পঞ্জাবে জোর করে ধর্মান্তরিত করা হল খ্রিষ্টান কিশোরীকে

উল্লেখ্য, বালাকোট হামলার পর নিজেদের আকাশপথ সম্পূর্ণভাবে বন্ধ করে দেয় পাকিস্তান। এর ফলে অসুবিধায় পড়ে বিভিন্ন বিমানসংস্থা। চলতি বছরে মার্চে আংশিক খুললেও ভারতের বিমান রুট সম্পূর্ণভাবে বন্ধ রাখে তারা। জম্মু-কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহারের পর আরও তেলে-বেগুনে জ্বলে ইসলামাবাদ। কাশ্মীরে অশান্তি ছড়াতে ক্রমাগত বিদ্বেষমূলক মন্তব্য করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। আন্তর্জাতিক মহলে ভারতকে কোণঠাসা করার চেষ্টা করে। কিন্তু সব চেষ্টাই কার্যত বিফলে যায় ইসলামাবাদের। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ রুদ্ধদ্বার বৈঠক করেও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারেনি। যার ফলে কূটনৈতিকভাবে বড়সড় ধাক্কা খায় পাকিস্তান।  

.