Israel-Palestine Conflict: দেওয়া হবে না জল-খাবার, বন্ধ বিদ্যুৎসংযোগ! গাজায় সর্বাত্মক অবরোধ ইজরায়েলের...

Israel-Palestine Conflict: ইজরায়েল গাজা উপত্যকায় 'সর্বাত্মক' অবরোধ ঘোষণা করেছে। আজ, সোমবার ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী গাজা ভূখণ্ড পুরোপুরি অবরুদ্ধ করে রাখার নির্দেশ দিয়েছেন।

Updated By: Oct 9, 2023, 05:02 PM IST
Israel-Palestine Conflict: দেওয়া হবে না জল-খাবার, বন্ধ বিদ্যুৎসংযোগ! গাজায় সর্বাত্মক অবরোধ ইজরায়েলের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যালেস্টাইনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধে ভয়াবহ সংকটের মুখোমুখি ইজরায়েল। ইতিমধ্যেই সেদেশে মৃতের সংখ্যা ৭০০ ছাড়িয়েছে। আহত দু'হাজারেও বেশি। অন্য দিকে, ইজরায়েলি হামলায় প্যালেস্টাইনের নিহতের সংখ্যা বেড়ে ৪৯৩ জনে দাঁড়িয়েছে। হামলায় ২৭৫০ প্যালেস্টাইনি আহত হয়েছেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Israel-Palestine Conflict: এখনই প্রায় ১২০০ মৃত্যু! আগুন আর বারুদের গন্ধের মধ্যে যেন দাঁড়িয়ে সাক্ষাৎ যম...

এদিকে, ইজরায়েল অধিকৃত গাজা উপত্যকায় 'সর্বাত্মক' অবরোধ ঘোষণা করেছে। আজ, সোমবার ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত গাজা ভূখণ্ড পুরোপুরি অবরুদ্ধ করে রাখার নির্দেশ দিয়েছেন। ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, গাজা উপত্যকায় বিদ্যুৎ, জল, খাবার এবং জ্বালানি সরবরাহ পুরোপুরি বন্ধ থাকবে। গাজার আকাশ এবং সমুদ্রপথ পুরোপুরি নিয়ন্ত্রণ করে ইজরায়েল। তাদের সীমান্ত দিয়ে কারা যাতায়াত করবে এবং কী ধরনের পণ্য যাবে, সেটাও নিয়ন্ত্রণ করে ইজরায়েলই। একইভাবে গাজার সঙ্গে সীমান্ত-এলাকা নিয়ন্ত্রণ করে মিশর।

প্যালেস্টাইন-ইজরায়েলের মধ্যে বিবাদ বহু কালের। দীর্ঘদিন ধরে গাজা উপত্যকায় ক্ষমতায় রয়েছে হামাস। সম্প্রতি দু'দেশের মধ্যে নতুন করে উত্তেজনা মাথা চাড়া দেয়। এই গোষ্ঠীটি শনিবার ভোরের দিকে আচমকা পাঁচ হাজারের বেশি রকেট নিক্ষেপ করে ইজরায়েলে। পরে গাজা উপত্যকায় স্থল, আকাশ ও সমুদ্রপথে পাল্টা হামলা শুরু করে ইজরায়েল। তৃতীয় দিনে পৌঁছনো এই লড়াইয়ে প্রাণহানি ১২০০-র কাছাকাছি। আগুন আর বারুদের গন্ধের মধ্যে যেন দাঁড়িয়ে সাক্ষাৎ যম!

রবিবার রাত পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, এই যুদ্ধে দুই দেশ মিলিয়ে মৃতের সংখ্যা ১২০০ ছুঁই-ছুঁই! ইজরায়েলে নিহত হয়েছেন ৭০০-র বেশি মানুষ। আর ইজরায়েলের পাল্টা আক্রমণ প্যালেস্টাইনের ৪০০-রও বেশি মানুষের প্রাণ গিয়েছে। উভয়পক্ষই বন্দি করেছে শত্রুপক্ষের সেনা-নাগরিকদের। যুদ্ধের বহর যে বাড়বে, ক্ষয়ক্ষতি যে বাড়বে, মৃত্যু ও আহতও যে বাড়বে, তার আশঙ্কাই ছিল। ক্রমশ সেই আশঙ্কাই সত্যি হচ্ছে। 

হামাস জঙ্গিরা হামলা চালিয়েছিল ইজরায়েলে। তাদের সেই হামলাকে বর্বরোচিত বলে কঠোর নিন্দা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপ। রবিবার ইজরায়েল-প্যালেস্টাইন মিলিয়ে প্রায় ৫০০ মানুষ নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছিল। সেই খবরেই গভীর উদ্বেগ প্রকাশ করেছিল রাষ্ট্রসংঘ। আর আজ, সোমবার সেই মৃত্যুসংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে দাঁড়াল।
 
প্যালেস্টাইন গাজা উপত্যকা থেকে শনিবার ইজরায়েলের দিকে একের পর এক রকেট ছুঁড়েছিল। পাল্টা জবাবে গাজা উপত্যকায় বিমান হামলা শুরু করেছিল ইজরায়েলও।
প্যালেস্টাইনের মুক্তি আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী 'হামাস' বলেছে, ইজরায়েলি দখলদারির বিরুদ্ধে নতুন অভিযানের অংশ হিসেবে রকেট ছুঁড়েছে তারা। জানা গিয়েছে, মাত্র প্রথম ২০ মিনিটের অভিযানেই ৫০০০-এরও বেশি রকেট ছুড়েছিল তারা! আক্রমণের পরে হামাস স্বীকার করে, তারাই রকেট ছুড়েছে। তারা আরও বলে-- তারা দখলদার ইজরায়েলের সব রকম অপরাধমূলক কর্মকাণ্ড অবসানের সিদ্ধান্ত নিয়েছে, এজন্যই তারা এই অপারেশন আল আকসা ফ্লাড ঘোষণা করেছে।

আরও পড়ুন: Israel-Palestine Conflict: 'এটা আমাদের লড়াই, আমরাই লড়ব; কাউকে আমাদের পাশে দাঁড়াতে হবে না' কড়া ইজরায়েল...

প্যালেস্টাইন-ইজরায়েলের মধ্যে বিবাদ বহু কালের। জেরুজালেম ও গাজা স্ট্রিপের দখলকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে হামলা-পাল্টা হামলা বছরভর লেগেই থাকে। সম্প্রতি গাজা সীমান্ত দিয়ে প্যালেস্টাইনের শ্রমিকদের যাতায়াত বন্ধ করে দেয় ইজরায়েল। তার পর থেকেই দু'দেশের মধ্যে নতুন করে উত্তেজনা মাথা চাড়া দেয়। সেই আবহেই এই আচমকা হামলা। এবং এই মৃত্যুমিছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.