গাজায় মৃত্যু মিছিল অব্যাহত, মৃতের সংখ্যা ২০০ ছাড়ানোর আশঙ্কা

গাজায় মৃত্যু মিছিল অব্যাহত, মৃতের সংখ্যা ২০০ ছাড়ানোর আশঙ্কা

Updated By: Jul 13, 2014, 09:05 PM IST

-----------------------------------------------------

ইজরায়েলের হামলায় গাজায় মৃত্যু মিছিল অব্যাহত। ছ-দিন ধরে লাগাতার রকেট হানায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে কমপক্ষে ১৬০। আহতের সংখ্যা হাজারের বেশি। আকাশ পথে আক্রমণের পাশাপাশি গাজা ভূখণ্ডে ঢুকতে শুরু করেছে ইজরায়েলি সেনা।

গাজার উত্তর সীমান্তে ইজরায়েলি সেনা সমাবেশ নিয়ে চিন্তা বাড়ছিল। সীমান্ত পেরিয়ে এ বার গাজা ভূখণ্ডে ঢুকে পড়লেন ইজরায়েলি কমান্ডোরা। হামাসের রকেট উতক্ষেপণ কেন্দ্র ধ্বংস করতেই এই অভিযান বলে দাবি করেছে ইজরায়েল। রবিবারও দক্ষিণ গাজায় আকাশ পথে হামলা চালায় তারা। এক পুলিস আধিকারিকের বাড়ি লক্ষ্য করে ছোঁড়া হয় রকেট। মারা যান একই পরিবারের সতেরো জন।
গাজার বাসিন্দাদের সতর্ক করতে এ দিন আকাশ থেকে লিফলেট ফেলতে শুরু করেছে ইজরায়েলি সেনা।

হামাসের দফতরের আশপাশের এলাকা থেকে সাধারণ মানুষকে সরে যেতে বলা হয়েছে। গাজা থেকেও ইজরায়েলের ভূখণ্ডে ছোঁড়া হচ্ছে রকেট। তবে, হামাসের হামলায় এখনও পর্যন্ত কোনও ইজরায়েলি নাগরিকের মৃত্যুর খবর নেই। গাজায় নিহতদের সাতাত্তর শতাংশই সাধারণ মানুষ বলে জানিয়েছে রাষ্ট্রসঙ্ঘ। যুদ্ধবিরতি ঘোষণা করে শান্তি আলোচনার জন্য ইজরায়েল ও হামাসের কাছে আবেদন জানিয়েছে নিরাপত্তা পরিষদ। ভাটিকান থেকে একই আবেদন জানিয়েছেন পোপ ফ্রান্সিস। যদিও, এখনও পর্যন্ত শান্তির রাস্তায় হাঁটার ইঙ্গিত দেয়নি কোনও পক্ষই।

গাজায় ইজরায়েলি হামলার প্রতিবাদে রবিবার দিল্লিতে মিছিল হয়। ইজরায়েলি দূতাবাসের সামনে স্লোগান দেন বিক্ষোভকারীরা।

Tags:
.