তীরে গিয়ে ডুবল তরি, চাঁদের বুকে আছড়ে পড়ল ইসরায়েলের চন্দ্রযান

চলতি বছর ২২ ফেব্রুয়ারি মার্কিন ফ্যালকন ৯ রকেটে করে মহাকাশে যাত্রা শুরু করেছিল বেরেশিট। গত ৪ এপ্রিল চাঁদের কক্ষে প্রবেশ করে যানটি। বেসরকারি উদ্যোগে এই অভিযানের সাফল্যের ব্যাপারে আশাবাদী ছিলেন বিজ্ঞানীরা। 

Updated By: Apr 12, 2019, 11:13 AM IST
তীরে গিয়ে ডুবল তরি, চাঁদের বুকে আছড়ে পড়ল ইসরায়েলের চন্দ্রযান

নিজস্ব প্রতিবেদন: তীরে পৌঁছে তরি ডুবল ইসরায়েলের। শেষ মুহূর্তের যান্ত্রিক গোলযোগে চাঁদের পৃষ্ঠে আছড়ে পড়ে টুকরো টুকরো হয়ে গেল ইসরায়েলের চন্দ্রযান বেরেশিট। চন্দ্রপৃষ্ঠে নিয়ন্ত্রিতভাবে অবতরণ করার কথা ছিল যানটির। কিন্তু চন্দ্রপৃষ্ঠ থেকে কয়েক কিলোমিটার উপরে সেটি ভারসাম্য হারায়। ফলে সাফল্যের কাছাকাছি গিয়েও হতাশ হতে হলো ছোট্ট দেশটির মহাকাশবিজ্ঞানীদের।

চলতি বছর ২২ ফেব্রুয়ারি মার্কিন ফ্যালকন ৯ রকেটে করে মহাকাশে যাত্রা শুরু করেছিল বেরেশিট। গত ৪ এপ্রিল চাঁদের কক্ষে প্রবেশ করে যানটি। বেসরকারি উদ্যোগে এই অভিযানের সাফল্যের ব্যাপারে আশাবাদী ছিলেন বিজ্ঞানীরা। পরিকল্পনা ছিল চাঁদের পৃষ্ঠে নিয়ন্ত্রিতভাবে অবতরণ করবে যানটি। বেসরকারি উদ্যোগে তৈরি প্রথম যান হিসাবে চাঁদের কক্ষে প্রবেশও করেছিল যানটি। কিন্তু চূড়ান্ত সাফল্য মিলল না। 

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে গ্রেফতার ব্রিটিশ পুলিসের

চলতি বছরেই চাঁদের মাটি ছুঁতে চলেছে ভারত। আগামী কয়েক মাসে উত্ক্ষেপণ হতে চলেছে ভারতের দ্বিতীয় চন্দ্র অভিযান চন্দ্রযান ২-এর। এতে একটি সন্ধানী যানের সঙ্গে থাকবে একটি গাড়ি। যা চাঁদের পৃষ্ঠে ঘুরে বেড়াবে বিজ্ঞানীদের পাঠানো নির্দেশ মেনে। নিয়ন্ত্রিত উপায়ে চাঁদের পৃষ্ঠ ছোঁবে সেই যান। ইসরায়েলের চেষ্টা সাফল্য না পাওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চিনের পর ভারত হবে চতুর্থ দেশ যারা এই কৃতিত্বের দাবিদার।   

.