"এটা আমার ও ঈশ্বেরর ব্যাপার", মসজিদ থেকে ৫০ হাজার টাকা 'চুরি' করে চিঠিতে লিখলেন 'চোর'

আমি চুরি করিনি। "এটা আমার আর ঈশ্বরের ব্যাপার। কেউ যেন এতে নাক না গলায়" -এমনই একটি চিঠি লিখে পাকিস্তানের দক্ষিণ পঞ্জাবের খানেওয়াল জেলার জামিয়া মসজিদের অনুদান বাক্স থেকে ৫০ হাজার টাকা 'হাত সাফাই' করল জনৈক 'গরিব মুসলিম'। পবিত্র রামজান মাসের শেষ দিকে গত শুক্রবার ঘটনাটি ঘটেছে। জানা যাচ্ছে, লোডশেডিং হলেও যাতে মসজিদের কাজকর্ম চালিয়ে যেতে অসুবিধা না হয় সেজন্য দুটি ইউপিএস কেনার উদ্দেশে বিশেষ অনুদান গ্রহণ করা হচ্ছিল দুটি বাক্সে। সেই দুটি বাক্সে তখন পর্যন্ত জমা হওয়া হাজার পঞ্চাশেক টাকাই নাকি লোপাট হয়েছে। চিঠিতে আরও জানানো হয়েছে যে, যে ব্যক্তি ওই টাকা হাত সাফাই করেছে সে নাকি কয়েকদিন আগে মসজিদের মৌলবির কাছে নিজের দুরবস্থার কথা জানিয়ে অর্থ সাহায্য চেয়েছিলেন, কিন্তু পাননি...আর তাই এই পথ অবলম্ব করেছেন তিনি। ঠিক কী লেখা হয়েছে ওই চিঠিতে?

Updated By: Jun 26, 2017, 01:36 PM IST
"এটা আমার ও ঈশ্বেরর ব্যাপার", মসজিদ থেকে ৫০ হাজার টাকা 'চুরি' করে চিঠিতে লিখলেন 'চোর'

ওয়েব ডেস্ক: আমি চুরি করিনি। "এটা আমার আর ঈশ্বরের ব্যাপার। কেউ যেন এতে নাক না গলায়" -এমনই একটি চিঠি লিখে পাকিস্তানের দক্ষিণ পঞ্জাবের খানেওয়াল জেলার জামিয়া মসজিদের অনুদান বাক্স থেকে ৫০ হাজার টাকা 'হাত সাফাই' করল জনৈক 'গরিব মুসলিম'। পবিত্র রামজান মাসের শেষ দিকে গত শুক্রবার ঘটনাটি ঘটেছে। জানা যাচ্ছে, লোডশেডিং হলেও যাতে মসজিদের কাজকর্ম চালিয়ে যেতে অসুবিধা না হয় সেজন্য দুটি ইউপিএস কেনার উদ্দেশে বিশেষ অনুদান গ্রহণ করা হচ্ছিল দুটি বাক্সে। সেই দুটি বাক্সে তখন পর্যন্ত জমা হওয়া হাজার পঞ্চাশেক টাকাই নাকি লোপাট হয়েছে। চিঠিতে আরও জানানো হয়েছে যে, যে ব্যক্তি ওই টাকা হাত সাফাই করেছে সে নাকি কয়েকদিন আগে মসজিদের মৌলবির কাছে নিজের দুরবস্থার কথা জানিয়ে অর্থ সাহায্য চেয়েছিলেন, কিন্তু পাননি...আর তাই এই পথ অবলম্ব করেছেন তিনি। ঠিক কী লেখা হয়েছে ওই চিঠিতে?

চিঠির বয়ান- "এটা আমার এবং সর্বক্ষমতাবান ঈশ্বরের ব্যাপার। অন্য কেউ যেন এবিষয়ে নাক না গলায়। আমি এক অতি গরিব মানুষ, তাই যা প্রয়োজন সেটা ঈশ্বরের কাছে থেকে নিয়েছি...যখন মানুষ আমাকে সাহায্যের অনুরোধ উপেক্ষা করেছে, তখনই আমি এই কাজটা করেছি...আমি কারও কোনও ব্যক্তিগত সম্পত্তিতে হাত দিইনি, যা নিয়েছি তা আল্লাহর ঘর থেকে..."।

মূলত উপবাস আর প্রার্থনার পবিত্রতায় শুদ্ধ রমজান মাস। ইসলাম ধর্মীয় বিশ্বাস বলে, ইদের অন্যতম পালনীয় কর্তব্য হচ্ছে জাকাত বা দান। সারা বছরের আয়ের একটা ন্যূনতম অংশ এদিন গরিব মানুষকে দান করার নির্দেশ রয়েছে ইসলামে। ইদের দিনটি খুশির। তাই এই দিন কোনও মানুষ যাতে অখুশি না থাকেন, তা নিশ্চিত করতেই জাকাতের ব্যবস্থা। ওই মসজিদে নিয়মিত উপাসনা করেন স্থানীয় বহু মানুষই গোটা ছটনাটিকে এই আলোকে দেখে 'চোর'কে ক্ষমা প্রদর্শণের পক্ষে। যদিও 'চোর' এখনও ধরা পড়েননি। (আরও পড়ুন- আজ খুশির ইদ)

.