অবশেষে রুদ্ধদ্বার বৈঠকে মুখোমুখি বাইডেন-পুতিন

জেনিভায় এক শতাব্দী প্রাচীন ভিলায় এই প্রথম মুখোমুখি দুই শক্তিধর দেশের রাষ্ট্রনেতা।

Updated By: Jun 17, 2021, 01:10 PM IST
অবশেষে রুদ্ধদ্বার বৈঠকে মুখোমুখি বাইডেন-পুতিন

নিজস্ব প্রতিবেদন: অবশেষে ঘটল সেই বহু প্রতীক্ষিত সাক্ষাত্‍কার। মুখোমুখি হলেন জো বাইডেন ও ভ্লাদিমির পুতিন।

বৈঠকটি ঘণ্টা দেড়েকের। পুতিন জানান, বৈঠক ছিল পুরোপুরি গঠনমূলক। সাইবার নিরাপত্তা নিয়ে আলোচনায় সম্মত হয়েছে দুই দেশই। 

বুধবার জেনিভায় (Geneva) এক শতাব্দী প্রাচীন ভিলায় এই প্রথম মুখোমুখি হলেন বিশ্বের অন্যতম দুই শক্তিধর দেশের রাষ্ট্রনেতা--আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) এবং রাশিয়ার রাষ্ট্রনায়ক ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)।

আরও পড়ুন: মার্কিন আদালতে প্রথম ভারতীয় বংশোদ্ভূত বিচারক, কানেক্টিকাট জেলা আদালতে মনোনীত Sarala Nagala

জেনিভা হ্রদের ধারে ১৭ শতকের প্রাচীন এক ভিলায় বৈঠকের আয়োজন হয়েছিল। রুদ্ধদ্বার বৈঠকে বসার আগে সাংবাদিকদের সামনে পাশাপাশি বসলেনও বাইডেন-পুতিন। ছিলেন আমেরিকার বিদেশসচিব এবং রাশিয়ার বিদেশমন্ত্রী। সেই ছবি ক্যামেরাবন্দি করতে হুড়োহুড়ি পড়ে যায় সাংবাদিক আর চিত্রগ্রাহকদের মধ্যে। তবে এ নিয়ে কিঞ্চিত্‍ অস্বস্তিকর পরিবেশও তৈরি হয়। দুদেশের সাংবাদিকেরা নিজেদের মধ্যে ঝগড়াঝাঁটিতে জড়িয়ে পড়েন।

সংশ্লিষ্ট মহলের খবর, বৈঠকে দুদেশের একাধিক গুরুত্বপূর্ণ এবং বিতর্কিত বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা ছিল। আমেরিকার নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ, সাইবার-হানা (cyber-attacks), রাশিয়ার জেলবন্দি অ্যালেক্সেই নাভালনির মুক্তির বিষয়ের পাশাপাশি মানবাধিকার, ইউক্রেন (Ukraine), বেলারুশ প্রভৃতি প্রসঙ্গ নিয়েও কথা হবে বলে মনে করা হচ্ছিল।

বৈঠকের শুরুতে একটু অস্বস্তিতেই ছিলেন বাইডেন। পুতিনও নির্বিকার ছিলেন। তবে পরের দিকে আবহ সহজ হয়ে আসে। রাশিয়ার প্রেসিডেন্টকে বাইডেন বলেন--মুখোমুখি দেখা করা বেশি ভাল নয় কি? এদিকে, বৈঠকে আসার জন্য বাইডেনকে ধন্যবাদও জানান পুতিন।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: কৈশোরকালীন অপরাধের জেরে সৌদি আরবে মৃত্যুদণ্ড এক যুবকের