Joe Biden: আগামী প্রজাতন্ত্রে ভারতে আসছেন না বাইডেন, স্থগিত হল কোয়াড'ও...

Joe Biden not coming to India: আসছেন না মার্কিন প্রেসিডেন্ট। আগামী প্রজাতন্ত্র দিবসে, ২০২৪ সালের ২৬ জানুয়ারি, ভারতে প্রধান অতিথি হিসেবে আসন অলঙ্কৃত করার কথা ছিল জো বাইডেনের। জানা গেল, আসতে পারছেন না তিনি। যে কারণে স্থগিত হল কোয়াড সম্মেলনও।

Updated By: Dec 13, 2023, 05:26 PM IST
Joe Biden: আগামী প্রজাতন্ত্রে ভারতে আসছেন না বাইডেন, স্থগিত হল কোয়াড'ও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতে আসছেন না মার্কিন প্রেসিডেন্ট। আগামী প্রজাতন্ত্র দিবসে, ২০২৪ সালের ২৬ জানুয়ারি, ভারতে প্রধান অতিথি হিসেবে আসন অলঙ্কৃত করার কথা ছিল জো বাইডেনের। জানা গেল, আসতে পারছেন না তিনি। আগামী প্রজাতন্ত্র দিবস উদযাপনে তাঁকে প্রধান অতিথি হিসেবে থাকতে আমন্ত্রণ জানিয়েছিল ভারত। তবে, মঙ্গলবার সরকারি সূত্র জানায়, সম্ভবত ভারত-সফরে আসছেন না মার্কিন প্রেসিডন্ট।

আরও পড়ুন: Pakistan Earthquake: কেঁপে উঠল পাকিস্তান, উৎস মাটি থেকে ৪৫ কিমি গভীরে...

চলতি বছরের সেপ্টেম্বরে দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার সময়েই বাইডেনকে ভারত প্রজাতন্ত্র দিবসে বিশেষ অতিথি হিসেবে আসার অনুরোধ করেছিল ভারত। আনুষ্ঠানিক ভাবে সেই কথা মার্কিন যুক্তরাষ্ট্রকে জানিয়েও দেওয়া হয়েছিল ভারতের তরফে। ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি নিজেই সেই প্রস্তাবের কথা জানিয়েছিলেন গণমাধ্যমকে। বলেছিলেন, ২০২৪ সালের ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হওয়ার জন্য তাঁদের প্রেসিডেন্ট জো বাইডেনকে আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আবার জানুয়ারি মাসেই দিল্লিতে কোয়াড শীর্ষ সম্মেলন আয়োজন করার পরিকল্পনা করেছিল ভারত। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দিতে বাইডেন যখন ভারতে আসবেন, তখনই মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান  ও অস্ট্রেলিয়াকে নিয়ে চতুর্দেশীয় এক শীর্ষ সম্মেলন আয়োজন করার কথা রয়েছে ভারতের। এখন বাইডেন তাঁর সফর বাতিল করায় সেই সম্মেলনও আপাতত স্থগিত রইল।

আরও পড়ুন: London: 'সেক্স ইন দ্য মেট্রো'? কামরা অন্ধকার হতেই স্তনে-নিতম্বে ঘুরতে লাগল অসভ্য পুরুষ-আঙুল...

মঙ্গলবার সরকারি সূত্রে জানানো হয়, জো বাইডেন আগামী জানুয়ারিতে আসতে পারবেন না বলে কোয়াড শীর্ষ সম্মেলনও আপাতত স্থগিত রাখা হল। প্রজাতন্ত্রের পরের দিন, ২৭ জানুয়ারি দিল্লিতে সেই সম্মেলন করার কথা ভাবা হয়েছিল। তবে, এ বছরের কোয়াড ভারতই আয়োজন করবে। এবং সেটা অচিরেই নির্দিষ্ট হয়ে যাবে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.