Taliban-এর সঙ্গে কূটনৈতিক বৈঠকে কাতার, প্রাক্তন আফগান প্রেসিডেন্টের সঙ্গেও সাক্ষাতের সম্ভাবনা

অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভা ঘোষণার পর থেকে আফগান ভূমে এই প্রথম এত উচ্চপর্যায়ের কূটনৈতিক প্রতিনিধি। 

Updated By: Sep 13, 2021, 09:02 AM IST
Taliban-এর সঙ্গে কূটনৈতিক বৈঠকে কাতার, প্রাক্তন আফগান প্রেসিডেন্টের সঙ্গেও সাক্ষাতের সম্ভাবনা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ১৫ আগস্ট তালিবানরা ক্ষমতায় আসার রবিবার মধ্যপ্রাচ্যের দেশ কাতার এক প্রতিনিধি দল পাঠিয়েছে কাবুলে। তালিবান তাদের অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভা ঘোষণার পর থেকে আফগান ভূমে এই প্রথম এত উচ্চপর্যায়ের কূটনৈতিক প্রতিনিধিরা পৌঁছলেন। তালিবানের রাজনৈতিক মুখপাত্র  Suhail Shaheen টুইট করে এই উচ্চপর্যায়ের বৈঠকের কথা বলেন। 

সুহেল শাহীন জানান,  Islamic Emirate of Afghanistan-এর প্রধানমন্ত্রী মোল্লা মহম্মদ হাসান আখুন্দ আর্গ প্যালেসে কাতারের উপ-প্রধানমন্ত্রী ও বিদেশমন্ত্রী শেখ মহম্মদ বিন আবদুর রহমান আল-থানি এবং আমিরের উপদেষ্টা শেখ মহম্মদ বিন আহমদ আল-মোসনাদের সঙ্গে সাক্ষাৎ করেন। 

বৈঠকে উপস্থিত ছিলেন তালিবানের উপ-প্রধানমন্ত্রী আবদুল সালাম হানাফি, শেখ আবদুল হাকিম হাক্কানি, ভারপ্রাপ্ত বিদেশমন্ত্রী মৌলবি মহম্মদ ইয়াকুব মুজাহিদ, প্রতিরক্ষামন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানি, ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী খায়রুল্লাহ খায়রখোয়া, তথ্য ও সংস্কৃতি মন্ত্রী মোল্লা মহম্মদ ফজেল আখুন্দ, উপ -প্রতিরক্ষামন্ত্রী আবদুল হক ওয়াসিক, গোয়েন্দা বিভাগের প্রধান আন্নাস হাক্কানি এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা।

আরও পড়ুন, Afghanistan: দুরুদুরু বুকেই কাবুল বিমানবন্দরে কাজে ফিরলেন নিরুপায় আফগান মহিলারা

বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্ক, মানবিক সাহায্যের দিক, অর্থনৈতিক উন্নয়ন এবং বিশ্বের সঙ্গে সংযোগ স্থাপনের বিষয়ে জোর দেওয়া হয়। ইসলামি আমিরাত, আফগান জনগণকে তাদের সংকটময় সময়ে সমর্থন করার জন্য কাতার সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, দোহা চুক্তি এটি যুগান্তকারী সাফল্য, এবং সব পক্ষকেই এর বাস্তবায়ন মেনে চলতে হবে।

প্রসঙ্গত, কাতারের রাজধানী দোহায় ২০১৩ থেকে তালিবানরা রাজনৈতিক কার্যালয় রেখেছে। গত সপ্তাহে, কাতার বিমান পরিষেবা কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এই প্রথম আন্তর্জাতিক ফ্লাইট ছাড়ল, যেখানে মার্কিন নাগরিকসহ ২৫০ জন বিদেশী নাগরিককে রাজধানীর বাইরে নিয়ে যাওয়া হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)