Kabul: টাইটানিকের Leo-র মতো চুলের ছাঁটে জেল! Taliban শাসনে হাড়হিম আফগান নাপিতদের

তালিবান রাজত্ব কায়েম হওয়ার ভয়ে রয়েছেন শিল্পীরাও।       

Updated By: Aug 30, 2021, 08:01 PM IST
 Kabul: টাইটানিকের Leo-র মতো চুলের ছাঁটে জেল! Taliban শাসনে হাড়হিম আফগান নাপিতদের

নিজস্ব প্রতিবেদন: হলিউড ছবি 'টাইটানিক' (Titanic)-এর নায়ক জ্যাককে মনে আছে? যে চরিত্রে অভিনয় করেছিলেন অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো দি ক্যাপ্রিও (Leonardo Dicaprio)। ১৯৯৭-তে মুক্তি পাওয়া ছবির নায়কের চুলের একটি বিশেষ ছাঁট ছিল। যা বিশ্বজুড়ে প্রসিদ্ধ হয়েছিল। তখন আফগানিস্তানে ছিল তালিবানরাজ। জানা গিয়েছে, লিওনার্দোর মতো চুল কাটার জন্য বহু নাপিকতে (Afghan Barbers) জেলবন্দি করেছিল জেহাদিরা। ২০২১-এ ফের আফগানিস্তানে (Afghanistan) ফিরতে চলেছে তালিবান (Taliban)। এবার কী হবে? আতঙ্কে কাঁপছেন আফগান নাপিতরা (Afghan Barbers)।

ইতিমধ্যে আফগানিস্তানজুড়ে মহিলাদের উপর অত্যাচার শুরু করেছে তালিবান (Taliban)। সংবাদমাধ্যমেরও কণ্ঠরোধ করা হচ্ছে। এই পরিস্থিতিতে তাঁদের ভবিষ্যত নিয়ে চিন্তায় নাপিতরা (Afghan Barbers)। জানা গিয়েছে, সেবার পাশ্চাত্য রীতি প্রচলনের দায়ে জেলবন্দি হতে হয়েছিল তাঁদের। এবারও সেই কালো দিন ফিরবে? চিন্তায় নাপিত সমাজ। 

আরও পড়ুন: Afghanistan Crisis: লাদেনের বিশ্বস্ত দেহরক্ষী আল কায়দা নেতাও এবার আফগানিস্তানে!

আরও পড়ুন: Afghanistan: ভারত গুরুত্বপূর্ণ দেশ, আমরা ওদের ভীতির কারণ হব না, জানাল Taliban

সংবাদসংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে কাবুলের এক নাপিত বলেন, "তালিবান রাজের আগের পর্যায়ে কর্মহারা হয়েছিলাম আমরা। ওদের মতে ট্যাটু করা, মেকআপ করা ইসলামের বিরোধী। তাই দোকানে লোক হত না। ভয়ের পরিবেশে আমাদের কাজ করতে হত। যদিও এখনও শরিয়ত আইন প্রয়োগ করেনি তালিবান। তবে কতদিন কাজ করতে পারব, তা নিয়ে ধন্দে রয়েছি।" কেবল নাপিতরা (Afghan Barbers) নন, তালিবান রাজত্ব কায়েম হওয়ার ভয়ে রয়েছেন শিল্পীরাও।