Kidney Stone: জল তেষ্টা পেলেই বাবল টি, পেট থেকে বেরোল ৩০০ পাথর

এই নতুন আবিষ্কার জোর দিয়ে বলে যে কিডনিতে পাথর তৈরি হওয়ার কারণ হল মানুষ কম জল পান করে। তাইওয়ানে কিডনিতে পাথর দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং ডাক্তাররা মনে করেন কম জল পান করা এর একটি বড় কারণ হতে পারে। 

Updated By: Dec 19, 2023, 08:05 PM IST
Kidney Stone: জল তেষ্টা পেলেই বাবল টি, পেট থেকে বেরোল ৩০০ পাথর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তাইওয়ানের তাইনানের চি মেই মেডিক্যাল সেন্টারে চিকিৎসকরা জিয়াও ইউ নামে এক যুবতীর কিডনি থেকে ৩০০ টিরও বেশি পাথর বের করেছেন। জ্বর এবং প্রচণ্ড পিঠে ব্যথার সঙ্গে জিয়াও ইউ-এর সমস্যা শুরু হয়। এই সমস্যার কারণে তাকে চি মেই মেডিকেল সেন্টারে ভর্তি করা হয়। তারপরে একটি আল্ট্রাসাউন্ড করা হয়েছিল এবং সেখানে মেয়েটির পেটে ৩০০ টিরও বেশি পাথর পাওয়া যায়। এর পরে ডাক্তাররা এটি বের করার সিদ্ধান্ত নেন।

আরও পড়ুন: Dawood Ibrahim: 'মৃত্যুর খবর ভিত্তিহীন, ১০০০ শতাংশ সুস্থ দাউদ ভাই', জানালেন ছোটা শাকিল!

ডাঃ লিম চে-ইয়াং, একজন গুরুত্বপূর্ণ ইউরোলজিস্ট। তিনি জিয়াও-এর অসুস্থতা দেখেছিলেন। তার পানীয় সম্পর্কে জানা গিয়েছে। তিনি জলের পরিবর্তে বাবল চা পান করতে পছন্দ করেতেন। এই কারণেই তার পেটে এত পাথর বেরিয়েছিল।

জলের পরিবর্তে বাবল চা পান করতেন

এই নতুন আবিষ্কার জোর দিয়ে বলে যে কিডনিতে পাথর তৈরি হওয়ার কারণ হল মানুষ কম জল পান করে। তাইওয়ানে কিডনিতে পাথর দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং ডাক্তাররা মনে করেন কম জল পান করা এর একটি বড় কারণ হতে পারে। পাথর হওয়ার পেছনে অনেক কারণ রয়েছে, যেমন পারিবারিক রোগ, দীর্ঘমেয়াদি অসুস্থতা এবং ক্যালসিয়াম ও প্রোটিন সমৃদ্ধ খাবার। এই গবেষণাটি দেখায় যে কিডনিতে পাথর তৈরির সঙ্গে অনেক কিছু জড়িত, তাই আমাদের সামগ্রিক স্বাস্থ্যের যত্ন নেওয়া আমাদের জন্য গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: Bangladesh Train Fire: তেজগাঁওয়ে এক্সপ্রেস ট্রেনে বিধ্বংসী আগুন দুষ্কৃতীদের, শিশু-সহ জীবন্ত দগ্ধ ৪

জল কম পান করার ফলে পাথর তৈরি হয়

ডাঃ লিম বলেন, গ্রীষ্মের মরসুমে কিডনিতে পাথর হওয়ার ঘটনা বেশি ঘটে। গ্রীষ্মকালে বেশি ঘাম হয় এবং জল কম খেলে প্রস্রাব তৈরির উপাদান শরীরে থাকে এবং অতিরিক্ত তাপের কারণে শক্ত হয়ে পাথরের রূপ নেয়। বড় এবং বিপজ্জনক কিডনিতে পাথর থাকা সত্ত্বেও ডাঃ লিমের অপারেশন সফল হয়েছে। জিয়াও ইউ এখন ভালো আছেন এবং হাসপাতাল থেকে তাকে ছেড়ে দেওয়া হয়েছে। তার গল্প আমাদের মনে করিয়ে দেয় যে পর্যাপ্ত জল পান করা কতটা গুরুত্বপূর্ণ।

কিছু খাদ্যাভ্যাস কিডনির ক্ষতি করতে পারে। আপনার স্বাস্থ্যের যত্ন নিন, কারণ এটি আপনাকে অনেক রোগ থেকে দূরে রাখতে পারে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.