"এডস শূন্য সমাজ" লক্ষ্যে পালিত হচ্ছে বিশ্ব এডস দিবস

বছরের শেষ মাসের প্রথম দিন প্রতি বছর বিশ্ব এডস দিবস পালন করে থাকি। এই দিনকে আমরা 'সেলিব্রেট' করি। কিন্তু আনন্দের দিন ভেবে নয়, এডস সম্বন্ধে সচেতনতা বাড়াতে এই দিনকে সেলিব্রেট করি। ২৬ তম বিশ্ব এডস দিবসে লক্ষ্য "Getting to zero"।

Updated By: Dec 1, 2014, 02:09 PM IST
"এডস শূন্য সমাজ" লক্ষ্যে পালিত হচ্ছে বিশ্ব এডস দিবস

ওয়েব ডেস্ক: বছরের শেষ মাসের প্রথম দিন প্রতি বছর বিশ্ব এডস দিবস পালন করে থাকি। এই দিনকে আমরা 'সেলিব্রেট' করি। কিন্তু আনন্দের দিন ভেবে নয়, এডস সম্বন্ধে সচেতনতা বাড়াতে এই দিনকে সেলিব্রেট করি। ২৬ তম বিশ্ব এডস দিবসে লক্ষ্য "Getting to zero"।

তবে কতটা সচেতন হয়েছে আমাদের সমাজ? এডস রোগীকে আমরা কোন চোখে দেখি? শুধুমাত্র একদিন এডস দিবস পালন করে, বুকে রেড রিবন লাগিয়ে কতটা সচেতনতা বাড়বে এনিয়ে প্রতি বছর প্রশ্ন ওঠে। কিন্তু বাকি ৩৬৪ দিনে বুকের ভিতর থাকা হৃদয়ে এডস সচেতনতা তৈরি হলে আমরা সমাজকে আরও সুন্দর করে তুলতে পারব।  এই বছর এডস দিবসকে পালন করা হচ্ছে "গেটিং টু জিরো" হিসাবে। অর্থাত এডস শূন্য সমাজ আমাদের একমাত্র লক্ষ্য।

বিশ্ব এডস দিবসের প্রাক্কালে দক্ষিণ আফ্রিকায় নিরাপদ যৌন সংসর্গের বার্তা দিতে পথে নামলেন সমাজকর্মীরা। সরব হলেন দক্ষিণ আফ্রিকার সরকারের বিরুদ্ধে। তাঁদের অভিযোগ, এই মুহূর্তে বিশ্বে সব চেয়ে বেশি এডস আক্রান্তের সংখ্যা দক্ষিণ আফ্রিকায়। অথচ সরকারের তেমন একটা হেলদোল নেই। এডসের চিকিত্সার জন্য কোটি কোটি ডলার খরচ হলেও, প্রতিরোধে কী কী ব্যবস্থা নেওয়া উচিত তা জানাতেই ব্যর্থ সরকার।  

বিশ্ব এডস দিবস সচেতনতা অভিযানে নামল ভারতীয় পড়ুয়ারাও। রবিবার চেন্নাইয়ে রেল প্ল্যাটফর্মে জুড়ে চলল প্রচার। এইচ আই ভি নিয়ে সচেতন অভিযান। বুকে লাল ফিতের ফাঁস তো ছিলই, স্টেশনের বিভিন্ন জায়গাতেও তা লাগানো হয়েছিল।

.