লকডাউন যথেষ্ট নয়, করোনার উপর পাল্টা হামলা চালাতে হবে: WHO প্রধান

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্য়া ৪ লক্ষ ৭১ হাজার। মৃত্য়ু ছাড়িয়েছে ২১ হাজার। এই বিশ্বমারীর থেকে রেহাই পায়নি উন্নতশীল দেশগুলি

Updated By: Mar 26, 2020, 11:08 AM IST
লকডাউন যথেষ্ট নয়, করোনার উপর পাল্টা হামলা চালাতে হবে: WHO প্রধান
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: করোনা থেকে বাঁচতে লকডাউনই যথেষ্ট নয়। জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রধান টেড্রস আধানম ঘেব্রেসাস। পাল্টা করোনার উপর হামলা চালাতে হবে। সেটা কীভাবে তারও ব্যাখ্যা দিলেন ঘেব্রেসাস।

বিশ্বের প্রায় ১৯০টি দেশ করোনায় আক্রান্ত। যে সব দেশে ব্যাপক মহামারী আকার ধারণ করেছে কিংবা আশঙ্কা রয়েছে, তারা লকডাউনের পথে হেঁটেছে। ভারতও তার ব্য়তিক্রম নয়। কিন্তু হু-এর প্রধান বলছেন, লকডাউনই যথেষ্ট নয়। করোনা সংক্রমণ রোখা গেলেও, সম্পূর্ণ ভাবে খতম করা সম্ভব নয়। তাই প্রয়োজন করোনার  উপর পাল্টা আক্রমণ চালানো।

ঘেব্রেসাসের কথায়, "লকডাউনের পথে হেঁটে বাঁচার বিকল্প পথ খুলতে পেরেছি। এবার এই সময়কে কাজে লাগানো দরকার। প্রয়োজন করোনাকে শনাক্ত করে আইসোলেশন, পরীক্ষা এবং চিকিত্সার। করোনাকে রুখতে এগুলিই এখন আদর্শ পথ।"

আরও পড়ুন- করোনায় মৃত্যুতে চিনকে ছাপিয়ে গেল স্পেন, মর্গে পরিণত করা হল আইস রিঙ্ককে

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্য়া ৪ লক্ষ ৭১ হাজার। মৃত্য়ু ছাড়িয়েছে ২১ হাজার। এই বিশ্বমারীর থেকে রেহাই পায়নি উন্নতশীল দেশগুলিও। চিন, স্পেন, ইতালি পরিস্থিতি আরও শোচনীয়। সাড়ে ৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে। আমেরিকায় মৃত্যু হয়েছে এক হাজার মানুষের। এখনও পর্যন্ত ১৩ জনের মৃত্যু হয়েছে ভারতে।