FLIGHT 370, STILL WAITING: অপহরণের আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না, পাঁচ জন যাত্রী বিমানে ওঠেনি

নিখোঁজ মালেশিয়া এয়ারলাইন্সের বিমানটির তল্লাসি অভিযান সোমবার তৃতীয় দিনে পড়ল। মালেশিয়ার বিমানমকন্ত্রক সূত্রে খবর অপহরণের সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ভিয়েতনাম নৌসেনার একটি জাহাজ সমুদ্রে একটি বিমানের ধ্বংসাবশেষ পেয়েছে। মনে করা হচ্ছে এটি নিখোঁজ বিমানটির দরজা।

Updated By: Mar 10, 2014, 12:12 PM IST

নিখোঁজ মালেশিয়া এয়ারলাইন্সের বিমানটির তল্লাসি অভিযান সোমবার তৃতীয় দিনে পড়ল। মালেশিয়ার বিমানমকন্ত্রক সূত্রে খবর অপহরণের সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ভিয়েতনাম নৌসেনার একটি জাহাজ সমুদ্রে একটি বিমানের ধ্বংসাবশেষ পেয়েছে। মনে করা হচ্ছে এটি নিখোঁজ বিমানটির দরজা।

রহস্যজনক ভাবে নিখোঁজ হয়ে যাওয়া মালয়েশিয়া এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমান নিয়ে এখনই নিশ্চিত ভাবে কিছু বলতে নারাজ হোয়াইট হাউজ। তবে ওই বিমানে চুরি যাওয়া পাসপোর্ট নিয়ে দুই যাত্রীর ওটার ঘটনা যে অত্যন্ত উদ্বেগের, তা স্বীকার করে নিয়েছেন হোয়াইট হাউজের ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইসার টনি ব্লিঙ্কেন। ইন্টারপোলের দাবি, কোনও দেশই তাদের কাছে থাকা তাইল্যান্ড থেকে চুরি যাওয়া দুটি পাসপোর্টের তথ্য যাচাই করার চেষ্টা করেনি। এদিকে ভিয়েতনামের দক্ষিণ উপকূলে একটি বিমানের ধ্বংসাবশেষকে ঘিরে সন্দেহ দানা বাঁধছে।

শনিবার থেকে নিখোঁজ মালয়েশিয়া এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমান বোয়িং 777। শনিবার ২২৭জন যাত্রী এবং ১২জন বিমান কর্মীকে নিয়ে কুয়ালালামপুর থেকে যাত্রা করেছিল বেজিংয়ের উদ্দেশে। মাঝপথে দক্ষিণ চিন সাগরের উপর হঠাত্‍ই উঠাও হয়ে যায় বিমানটি। রেডার থেকে সমস্ত সংযোগও বিচ্ছিন্ন হয়ে যায়। এরপরই শুরু হয় তল্লাসি। তবে এখনও তার কোনও খোঁজ পাওয়া যায়নি।

আস্ত একটা বিমান নিরুদ্দেশ হয়ে যাওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। বিমানের যাত্রীদের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন হোয়াইট হাউজ। রবিবার একটি বেসরকারি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাতকারে হোয়াইট হাউজের ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইসার টনি ব্লিঙ্কেন বলেন, বিমানের ভবিষ্যত নিয়ে এখনই নিশ্চিত করে কিছু বলার সময় আসেনি। তদন্তে এফ বি আই-এর পাশাপাশি আমেরিকার ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড এবং অন্যান্য সংস্থাকেও কাজে লাগানো হয়েছে বলে জানান টনি ব্লিঙ্কেন। রবিবারই ইন্টারপোলের তরফে দাবি করা হয়, নিখোঁজ বিমানে যে দুজন যাত্রী থাইল্যান্ড থেকে ছিনতাই হওয়া দুটি পাসপোর্ট নিয়ে উঠেছিলেন, তার পূর্ণাঙ্গ রিপোর্ট তাদের কাছে ছিল। অথচ কোনও দেশই তা দেখতে বা জানতে চায়নি।

ইন্টারপোলের মহাসচিব রোনাল্ড কে নোবেল বলেন, জাল পাসপোর্ট নিয়ে কোনও আন্তর্জাতিক উড়ানে সওয়ার হওয়া অত্যন্ত দুশ্চিন্তার বিষয়। তাঁর মতে কোনও অসত্‍ উদ্দেশ্য ছাড়া এধরণের ঘটনা ঘটে না। দুহাজার বারো সালে এক অস্ট্রিয় নাগরিক পাসপোর্ট চুরি গিয়েছিল থাইল্যান্ডে। গতবছর একই ভাবে একজন ইতালিয় পর্যটকের পাসপোর্ট ছিনতাই হয় থাইল্যান্ডেই। কিন্তু তারপর আর সেবিষয়ে কেউ কোনও খোঁজখবর নেয়নি বলেই দাবি ইন্টারপোল প্রধানের। এদিকে দক্ষিণ ভিয়েতনাম উপকূলে সমুদ্রে তেল ভাসতে দেখে চাঞ্চল্য ছড়িয়েছে। ভিয়েতনাম নৌ-বাহিনীর দাবি, মালয়েশিয়া এয়ারলাইন্সের নিখোঁজ উড়ান এম এইচ থ্রি সেভেন জিরোর ধ্বংসাবশেষ থেকে তেল ছড়াচ্ছে। এরপর নতুন করে শুরু ৪০টি জলযান। রণতরি পাঠিয়েছে চিন এবং আমেরিকাও। তল্লাসি অভিযান শেষ হওয়ার আগে, সরকারি ভাবে কিছু বলতে নারাজ ভিয়েতনামের নৌ-বাহিনী।

.