ইউক্রেনে মালয়েশীয় বিমানের ধ্বংসাবশেষ পরিদর্শনে বাধা রুশপন্থী বিদ্রোহীদের-LIVE UPDATE

Updated By: Jul 19, 2014, 03:15 PM IST
ইউক্রেনে মালয়েশীয় বিমানের ধ্বংসাবশেষ পরিদর্শনে বাধা রুশপন্থী বিদ্রোহীদের-LIVE UPDATE

মিসাইল হানায় ভেঙে পড়া মালয়েশিয়ার বিমান MH17 নিয়ে আস্তে আস্তে সামনে আসছে নানা খবর। সেই সব নিয়েই থাকছে লাইভ আপডেট--

 

**ইউক্রেনে মালয়েশীয় বিমানের ধ্বংসাবশেষ পরিদর্শনে বাধা দিচ্ছে রুশপন্থী বিদ্রোহীরা। অভিযোগ তুললেন ইউরোপীয়ান ইউনিয়নের পরিদর্শকরা।

 

**অর্গানাইজেশন ফর দ্য সিকিউরিটি অ্যান্ড কো অপরেশন ইন ইউরোপ সংস্থার পর্যবেক্ষকরা আজ  গ্রাবোভো অঞ্চলে বিমানের ধ্বংসাবশেষ পরিদর্শনে যান।  ওএসসিইর  সদস্য মিখাইল বোসিউরকির দাবি,  বিদ্রোহীদের আঞ্চলিক কম্যান্ডারের অনুমতি নিয়েই তাঁরা ঘটনা স্থলে গিয়েছিলেন। কিন্তু তাঁদের দেখে শূন্যে গুলি চালায় বিদ্রোহীরা।  ঘটনাস্থলে পৌছতেও বাধা দেওয়া হয়। শেষ পর্যন্ত ধ্বংসাবশেষ পরিদর্শন না করেই ফিরে আসেন তাঁরা।

**ভেঙে পড়া মালয়েশিয়ার বিমান MH17 ছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সত্‍ দিদিমা। এমন খবরের সত্যতা স্বীকার করল মালয়েশিয়ার সরকার।

**মিসাইল হানায় বিমান ধ্বংসের ঘটনায় ক্ষুব্ধ মার্কিন প্রেসিডেন্ট ফোনে কথা বললেন জার্মান চ্যান্সেলার অ্যা়ঞ্জেলো মর্কেল, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে।

** মালয়েশিয়ার বিমান ধ্বংসের জন্য পরোক্ষে রাশিয়াকেই দায়ী করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা৷

**৪৮ ঘণ্টার মধ্যে পূর্ব ইউক্রেনে বিমান ধ্বংসের ঘটনাস্থলে একটি বিশেষ দল পাঠাচ্ছে ইন্টারপোল।

**  রাশিয়ায় তৈরি ‘বুক ’ ক্ষেপণাস্ত্রই যে বিমান ধ্বংসের কারণ বলে অধিকাংশর অনুমান৷ তবে এই ক্ষেপণাস্ত্র রাশিয়াই ছুড়েছে কি না , তা নিয়ে কোনও কোনও মহলে সন্দেহ আছে৷ কারণ সাবেক সোভিয়েত ইউনিয়নের অঙ্গরাজ্য ইউক্রেনের অধিকাংশ যুদ্ধাস্ত্রই রাশিয়ার তৈরি৷ সুতরাং অপরাধীর তালিকায় ইউক্রেনের নাম উড়িয়ে দেওয়া যাচ্ছে না৷

**ক্ষেপণাস্ত্র ছোড়ার পর ২৯৫ জন আরোহী সমেত এমএইচ ১৭ নিশ্চিহ্ন হয়ে গিয়েছে মাত্র ১২ সেকেন্ডের মধ্যেই, এমনই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

মালয়েশীয় ওই বোয়িং ৭৭৭ ধ্বংস হয়েছে পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এলাকায়, যেটি রুশপন্থী জঙ্গি সংগঠন প্রভাবিত। ভূমি থেকে হামলা চালিয়ে কোনও বিমানকে ভূপতিত করার ক্ষেত্রে জঙ্গিদের হাত থাকলে অনেক সময়েই দেখা যায়, তারা কাঁধ থেকে ক্ষেপণাস্ত্র ছুড়েছে। কিন্তু এ ক্ষেত্রে প্রথমেই সেই সম্ভাবনা বাতিল করে দেওয়া হয়েছে। কারণ, কাঁধ থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রগুলির পাল্লা বড়জোর হয় ১৫ হাজার ফুট। আর মালয়েশীয় বিমানটি ছিল ৩৩ হাজার ফুট উচ্চতায়।

.