Miss Portugal: এই প্রথম! 'মিস পর্তুগাল' এক ট্রান্সজেন্ডার তরুণী, দাঁড়িয়ে আরও এক ইতিহাসের সামনে...

Transgender Woman Crowned Miss Portugal: এই প্রথমবারের মতো 'মিস ইউনিভার্স পর্তুগাল' খেতাব জিতে নিলেন ট্রান্সজেন্ডার এক তরুণী। তিনি এল সালভাদরে মিস ইউনিভার্স প্রতিযোগিতায় পর্তুগালের প্রতিনিধি হিসেবে অংশ নেবেন।

Updated By: Oct 7, 2023, 01:25 PM IST
Miss Portugal: এই প্রথম! 'মিস পর্তুগাল' এক ট্রান্সজেন্ডার তরুণী, দাঁড়িয়ে আরও এক ইতিহাসের সামনে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দরজা যে ক্রমশ খুলে যাচ্ছে, তা ক্রমশ বোঝা যাচ্ছে। অনেকদিন ধরেই বোঝা যাচ্ছিল। রূপান্তরিতদের সামাজিক অবস্থান ক্রমশ স্বাভাবিক হচ্ছে। তাঁরা যে এই বৃহত্তর সমাজেরই অবিচ্ছেদ্য অংশ, তাঁরা যে এই সমাজেরই স্বাভাবিক সদস্য-- এটা মেনে নেওয়া এক সময়ে বাকি-সমাজের একটা বড় অংশের পক্ষে যেন কঠিন ছিল। সেটা যে ক্রমশ বদলাচ্ছে, তা ফের মনে করিয়ে দিল 'মিস পর্তুগাল' খেতাব। মনে করালেন মারিনা মাশেটি। 

আরও পড়ুন: গ্রহের খোঁজ মিলল আমাদের চিরচেনা কালপুরুষ নক্ষত্রমণ্ডলীতেই?

এই প্রথমবার 'মিস ইউনিভার্স পর্তুগাল' খেতাব জিতে নিলেন ট্রান্সজেন্ডার তরুণী। তিনি এল সালভাদরে মিস ইউনিভার্স প্রতিযোগিতাতেও পর্তুগালের প্রতিনিধি হিসেবে অংশ নেবেন। বৃহস্পতিবার পর্তুগালের ইভোরার বোরবা'তে মিস ইউনিভার্স পর্তুগালের চূড়ান্ত পর্বে প্রথম হন তিনি। ২৮ বছরের মারিনা পেশায় বিমানসেবিকা।

প্রসঙ্গত, এর আগে ২০১৮ সালে প্রথমবারের মতো ট্রান্সজেন্ডার নারী হিসেবে মিস ইউনির্ভাসে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন স্পেনের অ্যাঞ্জেলা পোন্সে।

এল সালভাদরে আসন্ন মিস ইউনিভার্স প্রতিযোগিতার মূল পর্বে মারিনা মাশেটি ছাড়া আর এক জন ট্রান্সজেন্ডার মহিলাও অংশ নেবেন। তিনি নেদারল্যান্ডসের রিকি কোলে (২২)। জুলাই মাসে তিনি 'মিস নেদারল্যান্ডস' নির্বাচিত হয়েছিলেন।

আরও পড়ুন: গতিবেগ ঘণ্টায় ৩৫০ কিমি! চালু হয়ে গেল দেশের প্রথম বুলেট ট্রেন...

'মিস পর্তুগাল' খেতাব জেতার আগে সোশ্যাল মিডিয়ায় করা এক পোস্টে মারিনা লিখেছিলেন-- প্রথম ট্রান্সজেন্ডার নারী হিসেবে 'মিস ইউনিভার্স পর্তুগাল' খেতাবটি অর্জন করতে পারলে গর্ব বোধ করব। অনেক বছর আমি এ প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পাইনি। তবে আজ এ প্রতিযোগিতার ফাইনালে অসাধারণ সব প্রতিযোগীদের সঙ্গে অংশ নিতে পেরে রীতিমতো গর্বিত লাগছে! সত্যিই গর্ব করার মতো। তিনি তো সত্যিই দাঁড়িয়ে আর এক ইতিহাস তৈরির সামনে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.