Marine World Extinction: অচিরেই শুকিয়ে যাবে বিশ্বের সমস্ত সমুদ্র? ধ্বংস হবে জলজ উদ্ভিদ ও প্রাণী? কেন এ বিপর্যয়?

আর মাত্র ৮০টি বছর। এই সামান্য সময়ের পরেই আর ফিরে পাওয়া যাবে না বিশ্বের বিপুল সমুদ্রসম্পদকে।

Updated By: May 5, 2022, 05:24 PM IST
Marine World Extinction: অচিরেই শুকিয়ে যাবে বিশ্বের সমস্ত সমুদ্র? ধ্বংস হবে জলজ উদ্ভিদ ও প্রাণী? কেন এ বিপর্যয়?

নিজস্ব প্রতিবেদন: বিশ্বে পরিবেশ-প্রকৃতির দূষণ নানা ভাবে প্রভাব ফেলছে। কখনও হিমবাহ গলে যাচ্ছে, বইছে তাপপ্রবাহ, বাড়ছে অতিবেগুনি রশ্মির বিকিরণ। পরিবেশবিদেরা এর জন্য দায়ী করছেন বিশ্ব উষ্ণায়নকেই। আর তার জেরে যা যা বিপর্যয় ঘটতে চলেছে তার মধ্যে অন্যতম হল সমুদ্রজগত ধ্বংস হয়ে যাওয়া।

সমুদ্রজগৎ ধ্বংস হয়ে যাওয়ার অর্থ, মেরিন বায়োডাইভারসিটি বিনষ্ট হয়ে যাওয়া। 'গ্লোবাল ওশেন ওয়ার্ম' বা মেরুবরফ গলে যাওয়ার ফলেই সমুদ্রজগতে আসছে গভীর বিপর্যয়। আর এই বিপর্যয় এতটাই ব্যাপক যে, ২১০০ সালের মধ্যেই বিশ্বের সমুদ্রজগতে ঘটবে এই বিরল ঘটনা।

কী বিরল ঘটনা? সমুদ্রজল কি শুকিয়ে যাবে?

না, ঠিক, সমুদ্রজল শুকিয়ে যাওয়ার মতো ব্যাপার এটা নয়। 'সায়েন্স' পত্রিকায় প্রকাশিত এক গবেষণা বলছে, সমুদ্রজল উষ্ণ হয়ে পড়ার ঘটনার সূত্রে অচিরেই সমুদ্রজগতে যা ঘটতে চলেছে, ডাইনোসরকুল বিলুপ্ত হয়ে যাওয়ার পর থেকে এজাতীয় বিপর্যয়ের আশঙ্কা নাকি করেননি বিজ্ঞানীরা। সমুদ্রজলের উষ্ণতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে 'অক্সিজেন ডিপ্লিশন'ও সমান তালে ঘটবে এবং এর ফলে বিনষ্ট হয়ে যাবে সমুদ্রজগৎ। এই প্রাকৃতিক বিপর্যয়ের জেরে বহু জলজ প্রজাতি বিলুপ্ত হয়ে যাবে।  

আরও পড়ুন: Lake Mead: হ্রদ থেকে উঠে আসছে নরকঙ্কাল! কোথায় ঘটছে এই ভয়ঙ্কর ঘটনা?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.