অ্যান্টিগার উপর ভারতের চাপ বাড়তেই নিখোঁজ PNB 'ঋণখেলাপি' মেহুল চোকসি

কোথায় গা ঢাকা দিলেন এই ভারতীয় অপরাধী?

Updated By: May 25, 2021, 11:14 AM IST
অ্যান্টিগার উপর ভারতের চাপ বাড়তেই নিখোঁজ PNB 'ঋণখেলাপি' মেহুল চোকসি

নিজস্ব প্রতিবেদন: ভারত থেকে পালিয়ে অ্যান্টিগায় গা ঢাকা দিয়েছিলেন হীরে ব্যবসায়ী মেহুল চোকসি (Mehul Choksi )। আর এবার অ্যান্টিগা থেকেও নিখোঁজ  পিএনবি কেলেঙ্কারির (PNB Scam) অন্যতম অভিযুক্ত। সে দেশের প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউনি ইতিমধ্যেই এই খবর জানিয়েছেন। অভিযুক্তের খোঁজে তল্লাশি শুরু করেছে অ্যান্টিগুয়ায় পুলিস (Antigua Police)।

পিএনবি ঋণখেলাপি মামলায় কাকা নীরব মোদীর (Nirav Modi) সঙ্গে অন্যতম অভিযুক্ত ভাইপো মেহুল চোকসি। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে অ্যান্টিগা দ্বীপের নাগরিকত্ব নেন তিনি। ২৩ মে রবিবার বিকেল ৫টা বেজে ১৫ মিনিট নাগাদ শেষবারের মতো দেখা গিুয়েছিল তাঁকে। বাড়ি থেকে গাড়ি নিয়ে বেরিয়েছিলেন। সূত্রের খবর, অ্যান্টিগা থেকে পালিয়ে সম্ভবত কিউবাতে গা ঢাকা দিয়ে থাকতে পারেন চোকসি। সেখানেও বিলাসবহুল বাড়ি রয়েছে তাঁর।

আরও পড়ুন: গুলি বর্ষণে ফের রক্তাক্ত মার্কিন মুলুক, প্রাণ হারালেন ১২, আহত ৪৯

চোকসির নাগরিকত্ব প্রত্যাহারের জন্য অ্যান্টিগা প্রশাসনের উপর ক্রমেই চাপ বাড়াচ্ছিল ভারত। কিন্তু স্থানীয় সূত্রের খবর, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জেরই আরেক দ্বীপে নাগরিকত্ব নিয়েছিলেন চোকসি। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ১৩ হাজার ৫০০ কোটি টাকা ঋণখেলাপির অভিযোগ রয়েছে তাঁদের বিরুদ্ধে। লন্ডনের জেলে রয়েছেন নীরব মোদী। বারবার তাঁর জামিন খারিজ হয়েছে। ২০১৮ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহেই অ্যান্টিগায় উড়ে যান মেহুল চোকসিও। আর এরপরই ঋণখেলাপির অপরাধ সামনে আসে।  

আরও পড়ুন: বিশ্ব জুড়ে গোপন করা হয়েছে করোনা-মৃত্যুর প্রকৃত সংখ্যা, অভিযোগ WHO-র