বিশ্ব জুড়ে গোপন করা হয়েছে করোনা-মৃত্যুর প্রকৃত সংখ্যা, অভিযোগ WHO-র

হু-র তরফে বিভিন্ন দেশকে মৃত্যুর সঠিক তথ্য জানানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

Updated By: May 24, 2021, 12:33 PM IST
বিশ্ব জুড়ে গোপন করা হয়েছে করোনা-মৃত্যুর প্রকৃত সংখ্যা, অভিযোগ WHO-র

নিজস্ব প্রতিবেদন: মৃত্যু নিয়ে গোপনীয়তার খেলাই খেলেছে বিশ্বের দেশগুলি। সেরকমই মত বিশ্ব স্বাস্থ্য সংস্থার। 

করোনায় বিশ্ব জুড়ে প্রায় ৮০ লক্ষ মানুষের মৃত্যু হয়ে থাকতে পারে বলে দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার। তাদের দাবি, অনেক দেশই মৃত্যুর প্রকৃত তথ্য গোপন করেছে। ফলে সংখ্যাটা এর চেয়ে ঢের কম দেখাচ্ছে।

বার্ষিক 'ওয়ার্ল্ড হেলথ স্ট্যাটিসটিক্স রিপোর্ট'  (annual World Health Statistics report) প্রকাশ করতে গিয়ে World Health Organization-র তরফে এ কথা জানানো হয়েছে। ওই রিপোর্টে বলা হয়েছে, ২০২০ সালে বিশ্ব জুড়ে করোনায় ১৮ লক্ষ (1.8 million) মানুষের মৃত্যুর কথা জানা গিয়েছে। কিন্তু আসলে অন্তত ৩০ লক্ষ (3 million) মানুষ মারা গিয়েছেন। অর্থাৎ ১২ লক্ষ (1.2 million) মৃত্যু গোপন করা হয়েছে।

আরও পড়ুন: Corona-র উৎপত্তি স্বাভাবিক নয়, অবিলম্বে China গিয়ে তদন্ত হোক : মার্কিন শীর্ষ স্বাস্থ্য উপদেষ্টা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, বিশ্বের বিভিন্ন দেশ করোনা-মৃত্যুর ক্ষেত্রে এই গরমিল (significant undercount) করেছে। ফলে এই মুহূর্তে তাদের কাছে যে তথ্য রয়েছে, তা সঠিক নয়। আসলে বিশ্ব জুড়ে তার দ্বিগুণ মৃত্যু হয়েছে।

WHO-র তথ্য অনুযায়ী, চলতি বছর ২১ মে পর্যন্ত কোভিডে আক্রান্ত (Covid-19 pandemic) হয়ে বিশ্বে ৩৪ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু 'হু'-র মতে মৃত্যুর আসল সংখ্যাটা প্রায় ৮০ লক্ষ। সংস্থার অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জেনারেল সামিরা আসমা (Samira Asma) বলেন, লাতিন আমেরিকা ও এশিয়ার বিভিন্ন দেশে মৃত্যুর সংখ্যা বাড়ছে। বিশ্বে করোনায় প্রত্যক্ষ বা পরোক্ষ মৃত্যুর সংখ্যা প্রায় ৮০ লক্ষ। আমরা বিভিন্ন দেশকে নির্দেশ দিয়েছি, মৃত্যুর সঠিক তথ্য জানানোর জন্য। কারণ কোনও অতিমারীতে ঠিক কত মানুষের মৃত্যু হয়েছে, সেটা জানতে না পারলে পরবর্তী অতিমারীর জন্য প্রস্তুতিতে সমস্যা হতে পারে। তাই আগে থেকে সব সঠিক তথ্য আমাদের কাছে থাকা প্রয়োজন।

আরও পড়ুন: চিনের পরীক্ষাগারেই Corona Virus-এর জন্ম? মার্কিন সংবাদপত্রের প্রতিবেদন ঘিরে বিতর্ক

.