UK: রেকর্ড! স্বাধীনতালাভের মাসেই শিশু-জন্মহারে ব্রিটিশদের দশ গোল দিল ভারত...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অন্য রকম সাম্রাজ্যবাদ? শিশু দিয়ে নগর ঘেরা? শুনতে মজার হলেও বিষয়টি মজার নয়। খোদ ব্রিটেনেই ব্রিটিশ শিশুর চেয়ে বেশি জন্মাচ্ছে অন্য জাতির শিশু। শুধু জন্মাচ্ছেই না, এটা প্রায় রেকর্ড হয়ে যাচ্ছে! ইংল্যান্ড ও ওয়েলসে গত দু-দশক ধরেই শিশুজন্মের হার নিম্মগামী। 

আরও পড়ুন: Afghanistan: 'অনেক হয়েছে, আর নয়! এবার স্কুল খুলুন, পড়তে দিন মেয়েদের' তালিবানকে কড়া বার্তা...

এবার শিশুজন্মের হারে ব্রিটিশ দম্পতিদের রীতিমতো টেক্কা দিল ভারতীয় বংশোদ্ভূত দম্পতি! গত বছর ব্রিটিশ দম্পতিদের সন্তান জন্মের হার গত ২০ বছরের মধ্যে সবচেয়ে কম বলে সেদেশের জাতীয় পরিসংখ্যান সংক্রান্ত রিপোর্টে ধরা পড়েছে। ব্রিটিশ বংশোদ্ভূত শিশুর জন্মের হার অ-ব্রিটিশ বংশোদ্ভূত শিশুদের তুলনায় কমে যাওয়ার প্রভাব আগামীদিনে যে রাষ্ট্র ও সমাজের উপর পড়বে তা ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে। 

ব্রিটেনের এই জাতীয় পরিসংখ্যান রিপোর্ট বলছে, গত বছর ভূমিষ্ঠ হওয়া শিশুদের মধ্যে ২৩.১ শতাংশের বাবা-মা ব্রিটিশ বংশোদ্ভূত নয়। ২০০৮ সালে এই হার ছিল, ১৬.৭ শতাংশ। এর পর থেকে ক্রমশ এই হার বাড়তে শুরু করে। ২০২১ সালে এই হার দাঁড়ায় ২১.৫ শতাংশ। ব্রিটিশ দম্পতিদের সন্তান জন্মের হার ২০২১ সালে ছিল ৬২ শতাংশ। তা কমে দাঁড়ায় ৬০.৩ শতাংশ।

এই পরিসংখ্যানে দেখানো হয়েছে, ২০২১ সালে অ-ব্রিটিশ শিশুদের তালিকায় ভারতীয় বংশোদ্ভূতরা ছিল তৃতীয় স্থানে। শীর্ষে ছিল পাকিস্তান। ২০২২ সালে শিশু জন্মের হারে শীর্ষে আসে ভারতীয় বংশোদ্ভূতেরা।

আরও পড়ুন: Pakistan: ভয়ংকর পথদুর্ঘটনা! মুখোমুখি সংঘর্ষে বাসে আগুন লেগে ১৬ জনের মৃত্যু, আহত বহু...

রিপোর্টে বলা হয়েছে, অধিকাংশ ব্রিটিশ মহিলা বর্তমানে কর্মরত। জীবনধারণের খরচ ইদানীং অতিরিক্ত। এর ফলে ব্রিটিশ মহিলারা পেশাগত ও আর্থিক কারণে সন্তান না নেওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন। তাই ব্রিটিশ বংশোদ্ভূত শিশুর জন্মের হার কমছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

English Title: 
As UK Births Hit twenty Year Low Indian Born Parents Take Record Share
News Source: 
Home Title: 

রেকর্ড! স্বাধীনতালাভের মাসেই শিশু-জন্মহারে ব্রিটিশদের দশ গোল দিল ভারত...

UK: রেকর্ড! স্বাধীনতালাভের মাসেই শিশু-জন্মহারে ব্রিটিশদের দশ গোল দিল ভারত...
Yes
Is Blog?: 
No