উদ্বাস্তু সমস্যা: ৫ লক্ষ শরণার্থীকে আশ্রয় দিতে প্রস্তুত জার্মানি

জার্মানি এক বছরের জন্য ৫ লক্ষ শরণার্থীকে আশ্রয় দিতে প্রস্তুত।এই দায়িত্ব তারা বেশ কিছু বছরের জন্যই নেবে বলে জানিয়েছেন সে দেশের ভাইস চ্যান্সেলর সিগমার গ্যাব্রিয়েল। সংশ্লিষ্ট আধিকারিকরা  জানিয়েছেন এই মুহূর্তে ৮ লক্ষ মানুষ জার্মানি কাছে আশ্রয় চেয়ে আবেদন করেছেন। ২০১৪ সালের থেকে যা চারগুণ বেশি। এর সঙ্গেই গ্যাব্রিয়েল মন্তব্য করেছেন অনান্য ইউরোপীয় দেশগুলোরও উচিৎ সাধ্যমত এগিয়ে এসে বাস্তুহারা মানুষদের আশ্রয় দেওয়া। 

Updated By: Sep 8, 2015, 04:19 PM IST
 উদ্বাস্তু সমস্যা: ৫ লক্ষ শরণার্থীকে আশ্রয় দিতে প্রস্তুত জার্মানি

ওয়েব ডেস্ক: জার্মানি এক বছরের জন্য ৫ লক্ষ শরণার্থীকে আশ্রয় দিতে প্রস্তুত।এই দায়িত্ব তারা বেশ কিছু বছরের জন্যই নেবে বলে জানিয়েছেন সে দেশের ভাইস চ্যান্সেলর সিগমার গ্যাব্রিয়েল। সংশ্লিষ্ট আধিকারিকরা  জানিয়েছেন এই মুহূর্তে ৮ লক্ষ মানুষ জার্মানি কাছে আশ্রয় চেয়ে আবেদন করেছেন। ২০১৪ সালের থেকে যা চারগুণ বেশি। এর সঙ্গেই গ্যাব্রিয়েল মন্তব্য করেছেন অনান্য ইউরোপীয় দেশগুলোরও উচিৎ সাধ্যমত এগিয়ে এসে বাস্তুহারা মানুষদের আশ্রয় দেওয়া। 

রাষ্ট্রপুঞ্জের উদ্বাস্তু সংস্থা, ইউএনএইচসিআর  সোমবার ম্যাসিডোনিয়া পৌঁছেছেন ৭ হাজার সিরিয়ান শরণার্থী। লেসবসে মাথা গুঁজেছেন রয়েছেন ৩০ হাজার মানুষ। 

এই মুহূর্তে উদ্বাস্তু সমস্যায় কিছুটা দ্বিধাবিভক্ত ইউরোপের বিভিন্ন দেশের সরকার। হাঙ্গেরির মত অপেক্ষাকৃত গরীব দেশগুলি সাফ জানিয়েছে তাদের পক্ষে উদ্বাস্তুদের আশ্রয় দেওয়া সম্ভব নয়। সীমান্তে কাঁটাতারের বেড়া আরও শক্ত করছে তারা। অন্যদিকে, শরণার্থীদের সাহায্যে এগিয়ে এসেছেন জার্মানরা। দেশবাসীর কথা বেশ গর্বের সঙ্গে ফলাও করে বলছে জার্মানির সরকার। 

সোমবার গ্রিসের এক মন্ত্রী বলেছে তুরস্ক উপকূলে গ্রিসের দ্বীপ লেসবোস এই মুহূর্তে প্রায় জন বিস্ফোরণের সম্মুখীন।  

.