সূর্যোদয়ের দেশের থেকে সহায়তার আশ্বাস শুনলেন মোদী

সিকল সেল অ্যানিমিয়া প্রতিরোধে ভারতকে সহায়তার আশ্বাস দিল জাপান। আজ কিয়োতো বিশ্ববিদ্যালয়ে নোবেল জয়ী বিজ্ঞানী  এস ইয়ামানকার সঙ্গে এ বিষয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী। ২০১২ সালে স্টেম সেল নিয়ে গবেষণার জন্য নোবেল পান ইয়ামানকা।   

Updated By: Aug 31, 2014, 12:13 PM IST
সূর্যোদয়ের দেশের থেকে সহায়তার আশ্বাস শুনলেন মোদী

ওয়েব ডেস্ক: সিকল সেল অ্যানিমিয়া প্রতিরোধে ভারতকে সহায়তার আশ্বাস দিল জাপান। আজ কিয়োতো বিশ্ববিদ্যালয়ে নোবেল জয়ী বিজ্ঞানী  এস ইয়ামানকার সঙ্গে এ বিষয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী। ২০১২ সালে স্টেম সেল নিয়ে গবেষণার জন্য নোবেল পান ইয়ামানকা।   

গুজরাতের মুখ্যমন্ত্রী থাকার সময় থেকেই  এই রোগ প্রতিরোধের বিষয়ে উদ্যোগ নিয়েছিলেন মোদী। জাপান সফরের দ্বিতীয় দিনের শুরুতে কিয়োতোর প্রাচীন বুদ্ধ মন্দিরগুলি ঘুরে দেখেন মোদী। তাঁর সঙ্গে ছিলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।  পরে  কিয়োতোর বুদ্ধিস্ট অ্যাসোসিয়েশনের দেওয়া মধ্যাহ্ন ভোজে অংশ নেন ভারতের প্রধানমন্ত্রী।

মহাদেশের রাজনীতিতে চিনের উত্থানের সঙ্গে সামঞ্জস্য রাখতে দুই গণতান্ত্রিক রাষ্ট্রকে আরও উদ্যোগী হওয়ার লক্ষ্যেই প্রধানমন্ত্রীর পাঁচদিনের জাপান সফর। চিনের চ্যালেঞ্জ মোকাবিলায় অস্ট্রেলিয়ার পাশাপাশি নিরাপত্তা ক্ষেত্রে ভারতের সঙ্গে সহযোগিতা বাড়াতে আগ্রহী জাপানের প্রধানমন্ত্রী শিঞ্জো অ্যাবে।

 

জানা গেছে প্রতিরক্ষা ক্ষেত্রে দুই দেশের সম্পর্ককে আরও মজবুত করতে, ভারতীয় সেনাবাহিনীতে জাপানি বিমান কেনার বিষয় নিয়েও কথা হবে দুই প্রধানমন্ত্রীর।  দেশে হাই স্পিড বুলেট ট্রেন চালুর ব্যাপারে পরিকাঠামোগত সাহায্য চাইতে বিভিন্ন জাপানি সংস্থার সঙ্গেও কথা বলবেন মোদী।

তবে দুই দেশের মধ্যে অসামরিক পরমাণু চুক্তির সম্ভাবনা নিয়ে মুখে কুলুপ টোকিওর। এই চুক্তি স্বাক্ষর হলে জাপানের পরমাণু প্রজুক্তি কোম্পানিগুলি ভারতের বাজারে ঢুকতে পারবে।  বিশ্বশান্তি ও উন্নয়নের ক্ষেত্রে ভারত ও জাপানের যৌথ উদ্যোগ কার্যকরী ভূমিকা নেবে বলেও আশাবাদী জাপানের প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী  উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল। দলে রয়েছেন মুকেশ আম্বানি, আজিম প্রেমজি সহ একাধিক শিল্পপতি।

.