ট্রাম্পের আমন্ত্রণে ২ দিনের মার্কিন সফর মোদীর

২৬ জুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন প্রেসিডেন্টের আমন্ত্রণে আগামী ২৫ ও ২৬ জুন ওয়াশিংটন সফরে যাচ্ছেন তিনি। 

Updated By: Jun 12, 2017, 10:10 PM IST
ট্রাম্পের আমন্ত্রণে ২ দিনের মার্কিন সফর মোদীর

ওয়েব ডেস্ক: ২৬ জুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন প্রেসিডেন্টের আমন্ত্রণে আগামী ২৫ ও ২৬ জুন ওয়াশিংটন সফরে যাচ্ছেন তিনি। 

দক্ষিণ এশিয়ার রাজনৈতিক পরিস্থিতি, পাক সন্ত্রাস ও পরমাণু সরবরাহ গোষ্ঠীতে ভারতের অন্তর্ভুক্তি সহ বিভিন্ন বিষয় নিয়ে ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসবেন তিনি। এর আগে ৩বার দুই রাষ্ট্রপ্রধানের সঙ্গে ফোনে কথা হয়েছে। এই প্রথম মুখোমুখি সাক্ষাত্‍ হতে চলেছে মোদী-ট্রাম্পের। ৪৫তম প্রেসিডেন্ট হিসাবে শপথ গ্রহণের দিন রাতেই মোদীকে ফোন করেন ট্রাম্প। সেই ফোনালাপে আগামী দিনে দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করার প্রতিশ্রুতিও ছিল। পরে উত্তরপ্রদেশ নির্বাচনে জেতার পর মোদীকে ফোনে শুভেচ্ছা জানান ট্রাম্প। ভারত ও চিনের বিরুদ্ধে অভিযোগ তুলে চলতি মাসের শুরুতে প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। এই আবহে মোদী-ট্রাম্প সাক্ষাত্‍ দুদেশের মধ্যে সম্পর্কে অন্য মাত্রা যোগ করবে বলেই মনে করা হচ্ছে। একই সঙ্গে ভিসা, আউটসোর্সিং এবং এইচ-ওয়ান-বি ভিসা নিয়েও দুই নেতার মধ্যে কী আলোচনা হয়, সেটার দিকেও নজর থাকবে।

.