হ্যাক হওয়া ১২ লাখ ফেসবুক- জি মেলের পাসওয়ার্ড ফাঁস অনলাইনে, আপনারটা নেই তো!

ফেসবুক, জি মেল, ইয়াহু মেলের মত গুরুত্বপূর্ণ ইমেল অ্যাকাউন্ট হ্যাক করে নিয়েছিল ওরা। গোটা বিশ্বে অন্তত ২ কোটি ফেসবুক, জি মেল, ইয়াহু মেল অ্যাকাউন্ট ওরা হ্যাক করে নিয়েছিল। সেইসব পাসওয়ার্ড এবার প্রকাশ করে দেওয়া হল এক ওয়েবসাইটে। সেই ওয়েবসাইটে ভিজিট করলে যে কোনও লোকের ফেসবুক আইডি বললে, তার পাসওয়ার্ড দিয়ে দেওয়া হচ্ছে। এই অপকীর্তিটি ঘটিয়েছে সাইবার ক্রিমিনালরা।

Updated By: Dec 5, 2013, 09:11 PM IST

ফেসবুক, জি মেল, ইয়াহু মেলের মত গুরুত্বপূর্ণ ইমেল অ্যাকাউন্ট হ্যাক করে নিয়েছিল ওরা। গোটা বিশ্বে অন্তত ২ কোটি ফেসবুক, জি মেল, ইয়াহু মেল অ্যাকাউন্ট ওরা হ্যাক করে নিয়েছিল। সেইসব পাসওয়ার্ডের মধ্যে ১২ লাখ এবার প্রকাশ করে দেওয়া হল এক ওয়েবসাইটে। সেই ওয়েবসাইটে ভিজিট করলে যে কোনও লোকের ফেসবুক আইডি বললে, তার পাসওয়ার্ড দিয়ে দেওয়া হচ্ছে। এই অপকীর্তিটি ঘটিয়েছে সাইবার ক্রিমিনালরা।

বিশ্বের বিভিন্ন নামী অবৈধ হ্যাকারদের নিয়ে তৈরি হয় এই সাইবার ক্রিমিনাল দলটি। বিভিন্ন নামে ফেসবুক কিংবা জি মেলে আপনার সঙ্গে বন্ধুত্ব করে ওরা আপনার পাসওয়ার্ড হাতিয়ে নিয়েছে। বিশেষ প্রযুক্তি ও কৌশুলের দ্বারা ওইসব সাইবার ক্রিমিনালদের আপনি অন্তত দু বার মেল বা চ্যাট করলেই জেনে ফেলে আপনার পাসওয়ার্ড। তারপর আর কী!

ওই ওয়েবসাইটে বলা হয়েছে বিশ্বের অন্তত ৪০ ভাগ মানুষই ফেসবুক, জিমেল, ইয়াহু মেলে একই পাসওয়ার্ড ব্যবহার করে থাকে। এখনই একবার চেক করে নিন আপনার ইমেল আই ডি, কিংবা ফেসবুকের পাসওয়ার্ডটা ফাঁস হয়ে যায়নি তো!

(অতিরিক্ত সংযোজন-- আজ সন্ধ্যার পর ওই ওয়েবসাইটি সম্পূর্ণভাবে ব্লক করে দেওয়া হয়।)

.