যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেনে এখনও আটক সাড়ে ৩ হাজার ভারতীয়

যুদ্ধে বিধ্বস্ত ইয়েমেনে আটক সাড়ে তিন হাজার ভারতীয়। তাঁদের ফিরিয়ে আনতে উদ্যোগী হল নয়াদিল্লি। বিশেষ বিমান পাঠিয়ে সানা থেকে দফায় দফায় নিয়ে আসা হবে ভারতীয়দের। বিদেশ মন্ত্র সূত্রে খবর প্রথম বিমানে আশিজনকে পার্শবর্তী দেশ জিবুতিতে আনা হচ্ছে।

Updated By: Mar 30, 2015, 05:10 PM IST
যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেনে এখনও আটক সাড়ে ৩ হাজার ভারতীয়

ব্যুরো: যুদ্ধে বিধ্বস্ত ইয়েমেনে আটক সাড়ে তিন হাজার ভারতীয়। তাঁদের ফিরিয়ে আনতে উদ্যোগী হল নয়াদিল্লি। বিশেষ বিমান পাঠিয়ে সানা থেকে দফায় দফায় নিয়ে আসা হবে ভারতীয়দের। বিদেশ মন্ত্র সূত্রে খবর প্রথম বিমানে আশিজনকে পার্শবর্তী দেশ জিবুতিতে আনা হচ্ছে।

পশ্চিম এশিয়ায় জন্ম নিয়েছে নতুন যুদ্ধক্ষেত্র। লোহিত সাগরের তীরে ইয়েমেন। একদিকে, প্রাক্তন প্রেসিডেন্ট আলি আবদুল্লা সালের অনুগামী শিয়া হুথি জঙ্গিরা। অন্যদিকে, বর্তমান প্রেসিডেন্ট আবেদাব্বো মনসুর হাদির অনুগত সুন্নি যোদ্ধারা।

 দুপক্ষের সংঘর্ষে কার্যত দুভাগে ভেঙে গেছে আরব দুনিয়া। ইয়েমেনে ক্ষমতাসীন সুন্নি গোষ্ঠীকে সরাসরি সাহায্য করছে সৌদি আরব।   মিশরের শর্ম-আল-শেখে, আরব লিগের বৈঠকে স্থির হয়েছে, হুথি জঙ্গিরা আত্মসমর্পণ না করা পর্যন্ত ইয়েমেনে বিমান অভিযান চালাবে সৌদি আরব। ইয়েমেনকে জঙ্গিমুক্ত করতে চল্লিশ হাজার সেনার এক যৌথ সামরিক বাহিনী তৈরি নিয়েও কথাবার্তা এগিয়েছে।

তবে, এই নিয়ে আরব লিগের বাইশটি সদস্য দেশেরই অনুমোদন পাওয়া যাবে কি না, তা নিয়ে সন্দিহান আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। কারণ প্রকাশ্যে অস্বীকার করলেও, শিয়া রাষ্ট্র ইরান যে হুথিদের গোপনে অর্থ ও অস্ত্রশস্ত্র দিয়ে সাহায্য করছে তার বহু প্রমাণ মিলেছে।  বিশেষজ্ঞরা বলছেন, আরব দুনিয়ায় প্রভাব বিস্তার নিয়ে সৌদি ও ইরানের মধ্যে যে ঠাণ্ডা লড়াই চলছে, তারই বাস্তব ছবি দেখা যাচ্ছে ইয়েমেনের রক্তক্ষয়ী সংঘর্ষে। ইয়েমেন পরিস্থিতি নিয়ে উদ্বেগ ছড়িয়েছে ভারতীয় উপমহাদেশেও।

লোহিত সাগরের তীরে আটক তিন হাজার নাগরিককে উদ্ধার করে আনতে ইয়েমেনে জাম্বোজেট পাঠিয়েছে পাকিস্তান। ইয়েমেন সরকারকে সামরিক সাহায্য করার কথাও ভাবা হচ্ছে। যদিও তা নিয়ে পাকিস্তানের ধর্মীয় সংগঠগুলির মধ্যেই দ্বিমত রয়েছে। ভারতের সাড়ে তিন হাজার নাগরিকও ইয়েমেনকে আটকে রয়েছেন। তাঁদের ফিরিয়ে আনতে, বিশেষ বিমান পাঠাচ্ছে নয়াদিল্লি। প্রতিদিন তিনঘণ্টার জন্য ইয়েমেনের আকাশসীমা ব্যবহারের অনুমতি মিলেছে বলে জানিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। এবার দফায় দফায় ভারতীয়দের ফিরিয়ে আনা হবে।  পাশাপাশি একটি জাহাজও রওনা হয়েছে গাল্ফ অফ এডেনের উদ্দেশে।

 

.