বাস্তবে ছাগল গাছেও চড়ে

গল্পের গরু গাছে ওঠে। লম্বকর্ণ কে মনে আছে। ছাগল প্রজাতির যুগ পুরুষ। শুধু ম্যা ম্যা করে জীবন কাটানো নয়, দাপুটে জীবন। পরশুরামের লম্বকর্ণের সঙ্গে অবশ্য মরোক্কোর এই অজ প্রজাতির সেই দাপুটে মিলটা নেই। তবে ডাকাবুকো প্রতিযোগিতায়  মরোক্কের ছাগলকুলকে হারাতে পারবে না লম্বকর্ণ। অসীম সাহসে পাহাড়ের চড়াই ভেঙে সবুজ খোজা এই ছাগলকূল অনয়াসে চড়তে পারে গাছে। সরু ডালে ব্যালেন্সের খেলায় গাছের মাথায় চড়তে কুশলি মরোক্কান ছাগল  পর্যটকদের কাছে বেশ জনপ্রিয়।

Updated By: Oct 3, 2016, 04:02 PM IST
বাস্তবে ছাগল গাছেও চড়ে

ওয়েব ডেস্ক: গল্পের গরু গাছে ওঠে। লম্বকর্ণ কে মনে আছে। ছাগল প্রজাতির যুগ পুরুষ। শুধু ম্যা ম্যা করে জীবন কাটানো নয়, দাপুটে জীবন। পরশুরামের লম্বকর্ণের সঙ্গে অবশ্য মরোক্কোর এই অজ প্রজাতির সেই দাপুটে মিলটা নেই। তবে ডাকাবুকো প্রতিযোগিতায়  মরোক্কের ছাগলকুলকে হারাতে পারবে না লম্বকর্ণ। অসীম সাহসে পাহাড়ের চড়াই ভেঙে সবুজ খোজা এই ছাগলকূল অনয়াসে চড়তে পারে গাছে। সরু ডালে ব্যালেন্সের খেলায় গাছের মাথায় চড়তে কুশলি মরোক্কান ছাগল  পর্যটকদের কাছে বেশ জনপ্রিয়।

আরও পড়ুন- শুনেছেন! রাজকুমারীর মুখে প্রথম কথা ফুটল

যে গাছে ছাগলগুলি উঠেছে সেগুলি অবশ্য খুব বড় গাছ নয়। তবে ছোটও নয় লম্বার আট থেকে দশ মিটার। আরগানিয়া গাছ। গাছগুলি বাঁচেও বহুদিন, প্রায় দুশ বছর। আর এই গাছের ফল খেতেই ছাগলকুল গাছে চড়া অভিযান। জুন মাস নাগাদ ফল পাকে আরগানিয়া গাছে। সেই মিষ্টি ফল খেতে মরোক্কের ছাগল গাছে চড়ে।

আরও পড়ুন- প্রভুভক্ত গাড়িই বাঁচিয়ে দিল প্রাণ

.