'পর্বতদেবীর স্বপ্নাদেশে' পৌঁছেও বিশ্বরেকর্ড গড়া হল না এভারেস্ট-প্রেমী পর্বতারোহীর

২০১৯ সালেও মোট দু'বার এভারেস্টে উঠতে পেরেছিলেন কামি রিতা।

Updated By: May 26, 2021, 04:25 PM IST
'পর্বতদেবীর স্বপ্নাদেশে' পৌঁছেও বিশ্বরেকর্ড গড়া হল না এভারেস্ট-প্রেমী পর্বতারোহীর

নিজস্ব প্রতিবেদন: যশ বা খ্যাতি নয়, পাহাড় ভালবেসেই তাঁর এই মৃত্যুকঠিন অভিযানের পর অভিযান। কিন্তু তা বলে আনপড় অভিযাত্রীর মতো কখনও প্রকৃতির সঙ্কেত লঙ্ঘন করেন না। 
তিনি কামি রিতা। যিনি মাত্র কয়েকদিনের ব্যবধানে ২৬তম শৃঙ্গ জয়ের এই বিরল রেকর্ড অসম্পূর্ণ রেখে ফিরে এলেন!

এই মাসেরই ৭ তারিখে ২৫ তম এভারেস্ট জয় করেছিলেন। দু'সপ্তাহ পরে আবার গিয়েছেন। কিন্তু ফিরে এলেন কামি রিতা। কেন ফিরলেন? তিনি বলছেন, সামিটের দিকে যাওয়ার সময়ে তিনি স্বপ্ন দেখেন, আবহাওয়া ক্রমশই খারাপ হচ্ছে এবং তিনি যেন শোনেন, পাহাড়ের দেবী তাঁকে বলছেন-- আর চেষ্টা কোরো না। এবার ফিরে যাও। দেবীর কথা মেনেই তাই এবারে ফিরে আসা তাঁর। 

আরও পড়ুন: টিকার দু'টি ডোজ ৮৭ শতাংশ প্রতিরোধ গড়ে তুলত সক্ষম

কে এই দেবী? 'Goddess Mother of the World'। চোমোলাংমা। যাঁকে আমরা 'এভারেস্ট' (Everest)বলে চিনি।

কয়েকদিন আগেই চলতি মাসের ৭ তারিখ নিজের রেকর্ড নিজেই ভেঙে ছিলেন পর্বতারোহী কামি রিতা (Kami Rita)। এভারেস্ট জয় করেছিলেন ২৫বার। প্রায় দু’সপ্তাহ পরে ফের এভারেস্টে উঠতে যাচ্ছিলেন তিনি। এভারেস্টের ক্যাম্প তিন পর্যন্ত পৌঁছেও গিয়েছিলেন, কিন্তু সেখান থেকেই ফিরতে হল শেরপা কামি রিতাকে। ভগবানের স্বপ্নাদেশের ফলেই নতুন বিশ্ব রেকর্ড গড়তে পারলেন না কামি রিতা। ২৬বার এভারেস্ট জয় থেকে বঞ্চিত থাকলেন তিনি। 

কামি রিতা জানান--সামিটে ওঠার একদিন আগে তিনি একটা খারাপ স্বপ্ন দেখেন, কিন্তু সেটাকে গুরুত্ব না দিয়েই ক্যাম্প তিন পর্যন্ত পৌঁছে যান। দেখেন আবহাওয়া খারাপ হচ্ছে। এর পরেই তিনি নিজের ২৬তম এভারেস্ট জয়ের ইচ্ছে আপাতত বাতিল করেন।

কামি রিতা ১৯৯৪ সালের ১৩ মে প্রথমবার এভারেস্টের শৃঙ্গে উঠেছিলেন। ১৯৯৪ সাল থেকে ২০২১ সালের ৭ মে পর্যন্ত তিনি মোট ২৫বার এভারেস্টের শৃঙ্গ স্পর্শ করেছিলেন। ২০১৯ সালে দুদিন এভারেস্টে উঠতে পেরেছিলেন কামি রিতা শেরপা। ২০১৯ সালে ১৫ মে এভারেস্টে ওঠার পরে সেই বছরের ২১ মে-ও ফের এভারেস্টে ওঠেন। সেই বারই তাঁর ২৪তম এভারেস্টে ওঠার রেকর্ড গড়া। এবারও ভেবেছিলেন একই মাসে দুবার এভারেস্টে উঠবেন।

আরও পড়ুন: সাংবাদিক গ্রেফতারের ঘটনায় বেলারুশের উপর বিমান নিষেধাজ্ঞা জারি

.