সুর চড়াল আমেরিকা

লেনের অভিযোগ, যে ভাবে পাক গুপ্তচর সংস্থ হাক্কানি গোষ্ঠীকে ব্যবহার করছে, সেটা ঠিক নয়। বরং তাদের উচিত্‍ এই সমস্ত জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া। মাইক মুলেন মনে করেন, আফগানিস্তান এবং পাকিস্তান সফর চলাকালীন তিনি অনেক কিছু জানতে পেরেছেন।

Updated By: Sep 28, 2011, 05:41 PM IST

কাবুলে মার্কিন দূতাবাসে জঙ্গি হামলা কী স্থায়ী প্রভাব ফেলতে চলেছে পাক-মার্কিন সম্পর্কে? এই প্রশ্নটাই পরোক্ষে উষ্কে দিয়েছেন মার্কিন সেনার বিদায়ী জয়েন্ট চিফস অফ স্টাফ অ্যাডমিরাল মাইক মুলেন। তাঁর সরাসরি অভিযোগ, পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এর দিকে। সম্প্রতি এক সাক্ষাত্কারে মুলেন বলেছেন, পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এর সঙ্গে সরাসরিযোগ রয়েছে হাক্কানি গোষ্ঠীর। পরিস্থিতি এখন এমন জায়গায় পৌঁছেছে যে এখন কোনও ভাবেই আর নিজের মানসিকতায় পরিবর্তন ঘটানো সম্ভব নয় বলে স্বীকার করেছেন তিনি।

মুলেনের অভিযোগ, যে ভাবে পাক গুপ্তচর সংস্থ হাক্কানি গোষ্ঠীকে ব্যবহার করছে, সেটা ঠিক নয়। বরং তাদের উচিত্‍ এই সমস্ত জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া। মাইক মুলেন মনে করেন, আফগানিস্তান এবং পাকিস্তান সফর চলাকালীন তিনি অনেক কিছু জানতে পেরেছেন। মুলেন মনে করেন, যে ভাবে আইএসআইয়ের সঙ্গে হাক্কানি জঙ্গি গোষ্ঠার ঘনিষ্ঠতা বাড়ছে, তা পাক-মার্কিন সম্পর্কের পক্ষে ক্ষতিকারক। এমাসেরই বাইশ তারিখ অন্য একটি সাক্ষাত্‍কারে মাইক মুলেন বলেছিলেন, পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের শাখা হিসেবে কাজ করে হাক্কানি জঙ্গি গোষ্ঠী। শুধু মাইক মুলেনই নন। ইসলামাবাদের বিরুদ্ধে ক্রমশ সুর চড়াচ্ছে আমেরিকাও। মঙ্গলবার হোয়াইট হাউজের মুখপাত্র জে কারনি বলেন, ঘরের মাটিতে সক্রিয় জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া উচিত্‍ ইসলামাবাদের। পাকিস্তানে মার্কিন ত্রাণ সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বলেন, বিষয়টি নিয়ে আলোচনা চলছে। প্রয়োজনে পাকিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের ত্রাণ কর্মসূচি নিয়ে পর্যালোচনা করবে ওবামা প্রশাসন।

.