পার্লামেন্টের পথে সু কি?

মায়ানমারের ঐতিহাসিক উপনির্বাচনে একটি আসন জিতে গিয়েছে আন সান সু কি`র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। রবিবার মায়ানমারে নির্বাচন শেষে এমনটাই দাবি করছে এনএলডি। তবে সরকারি ভাবে এই জয়ের কথা এখনও নিশ্চিত করা হয়নি।

Updated By: Apr 1, 2012, 10:31 AM IST

মায়ানমারের ঐতিহাসিক উপনির্বাচনে একটি আসন জিতে গিয়েছে আন সান সু কি`র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। রবিবার মায়ানমারে নির্বাচন শেষে এমনটাই দাবি করছে এনএলডি। তবে সরকারি ভাবে এই জয়ের কথা এখনও নিশ্চিত করা হয়নি। এদিন নির্বাচন শেষে ইয়াংগনে এনএলডি-র প্রধান দফতরের বাইরে একটি ডিজিটাল সাইনবোর্ডে দলের তরফে এই জয় দাবি করা হয়।
রাজনৈতিক মহলের মতে, উপনির্বাচনে এনএলডি`র এই জয় নিশ্চিত হলে, মায়ানমারে প্রায় অর্ধশতক ধরে চলা সেনা শাসনের বিরুদ্ধে মায়ানমারের মানুষের 'জেহাদ' বলেই মনে করা হবে। প্রসঙ্গত, ১৯৯০-এর নির্বাচনে সু কি`র দল এনএলডি জয়ী হলেও তা মেনে নেয়নি মায়ানমারের সেনা সরকার। তারপর টানা সেনাশাহীর অধীনেই ছিল দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটি। গণতন্ত্রের দাবিতে সু কি'র দীর্ঘ আন্দোলনকে মায়ানমারের সেনা সরকার বরাবরই নির্মমভাবে দমন করে এসেছে। দীর্ঘসময় গৃহবন্দি রাখা হয়েছে সু কি`কে। আন্তর্জাতিক চাপে ২০১০-এ একবার নির্বাচন হলেও সেই ভোটে অংশ নেননি সু কি এবং তাঁর দল। এবারের উপনির্বাচনেই তাই দু`দশক পর প্রথমবার ভোটের ময়দানে লড়াইয়ে নামেন গণতন্ত্রের প্রতীক হয়ে ওঠা নোবেল শান্তি পুরষ্কার জয়ী আন সান সুকি।
রবিবার মায়ানমারের পার্লামেন্টের ৬৬৪টি আসনের মধ্যে ৪৫টি খালি আসনে ভোট হয়। মায়ানমারের রাজনৈতিক পরিস্থিতিতে এই নির্বাচন খুব বড়সড় প্রভাব না ফেললেও, উপনির্বাচনে সু কি`র জয় মায়ানমারের গণতন্ত্রের এগোনর পথে তাত্‍পর্যপূর্ণ পদক্ষেপ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

.