তিস্তা-ফেনীর জলবন্টন নিয়ে কথা, মোদীর বাংলাদেশ সফরে ৫ চুক্তিতে সাক্ষর ভারতের

দুদেশের মৈত্রীর নিদর্শন স্বরূপ বাংলাদেশকে ১২ লাখ কোভিড ডোজ উপহার দেন মোদী

Updated By: Mar 28, 2021, 07:07 AM IST
তিস্তা-ফেনীর জলবন্টন নিয়ে কথা, মোদীর বাংলাদেশ সফরে ৫ চুক্তিতে সাক্ষর ভারতের

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রীর ২ দিনের বাংলাদেশ সফরে মোট ৫টি চুক্তিতে সাক্ষর করল ভারত। কথা হয়েছে তিস্তা ও ফেনীর নদীর জলবন্টন নিয়েও। 

বাংলাদেশ সফর নিয়ে প্রধানমন্ত্রী টুইট করেছেন, একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে বাংলাদেশের সঙ্গে একাধিক চুক্তিতে সাক্ষর করেছে ভারত। এর মধ্য়ে রয়েছে প্রকৃতিক বিপর্যয় মোকাবিলা, খেলাধুলা, বাণিজ্য ও প্রযুক্তি। ওইসব চুক্তির ফলে দুদেশের মানুষ বিশেষ করে তরুণরা বিশেষ উপকৃত হবে বলে আশা প্রকাশ করেছেন মোদী।

আর পড়ুন-প্রথম দফার ভোটে BJP কর্মীকে 'গুলি করে খুনের' হুমকি TMC প্রার্থীর

মোদী-হাসিনা বৈঠকে বহুদিন ধরে পড়ে থাকা তিস্তা ও ফেনী নদীর জলচুক্তি নিয়েও কথা হয়েছে বলে জানা যাচ্ছে। বিদেশ সচিব হর্ষ বর্ধন সিংলা এনিয়ে বলেন, হাসিনার(Sheikh Hasina) সঙ্গে প্রধানমন্ত্রী বৈঠকে এনিয়ে বিস্তারিত কথা হয়েছে। প্রধানমন্ত্রী(Narendra Modi) জানিয়েছেন, নদীর জল নিয়ে দুদেশের সহযোগিতা বজায় থাকবে। পাশাপাশি ফেনি নদীর জলবন্টন নিয়েও কথা হয়েছে।

প্রতি বছর ৬ ডিসেম্বর মৈত্রী দিবস পালন করবে দুদেশ। এমনটাই ঠিক হয়েছে। প্রসঙ্গত ওই দিনই বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে মান্যতা দয়ে ভারত। 

আরও পড়ুন-পোলিং বুথ বসানো নিয়ে ঝগড়া, TMC কর্মীর হাত 'কামড়ে দিল' BJP কর্মী

লকডাউনের পর এই প্রথম বিদেশ সফরে গেলেন প্রধানমন্ত্রী মোদী। শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর উজ্জাপনের পাশাপাশি সাতক্ষীরার যশোরেশ্বরী মন্দির ও ওড়াকান্দির গুরুচাঁদ ঠাকুরের মন্দিরে যান প্রধানমন্ত্রী। এছাড়াও  টুঙ্গীপাড়ায় মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। 

দুদেশের মৈত্রীর নিদর্শন স্বরূপ বাংলাদেশকে ১২ লাখ কোভিড ডোজ উপহার দেন মোদী।  এছাড়াও বাংলাদেশকে ১০৯টি অ্যাম্বুল্যান্স উপহার দেন প্রধানমন্ত্রী। 

.